• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নারী বিশ্বকাপে অঘটনের দিন

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০৩:৩২ এএম

নারী বিশ্বকাপে অঘটনের দিন

ক্রীড়া ডেস্ক

অঘটনের এক দিন পার করলো নারী বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় চলমান এই টুর্নামেন্টে একইদিনে হোঁচট খেয়েছে র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দল মার্কিন যুক্তরাষ্ট্র এবং স্বাগতিক অস্ট্রেলিয়া। এদিন বিশ্বকাপে টানা ১৩ ম্যাচ পর জয়বঞ্চিত হয়েছে যুক্তরাষ্ট্রের নারী দল। আর অস্ট্রেলিয়াকে হারিয়ে চমক উপহার দিয়েছে নাইজেরিয়া। 

‘বি’ গ্রুপের ম্যাচে ব্রিসবেনে র‍্যাঙ্কিংয়ে চল্লিশ নাম্বারে থাকা নাইজেরিয়ার মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। আগের ম্যাচে জয় পাওয়া সকারুজরা এদিনও খেলেছে দাপুটে ফুটবল। ম্যাচে ৬৪ শতাংশ বলের দখল রেখে অস্ট্রেলিয়া শট নেয় ২৮টি। যার ৮টিই লক্ষ্যে ছিল।

তবে এরপরেও নাইজেরিয়ার মেয়েদের হারানো হয়নি তাদের। অন্যদিকে, কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল খেলেও বেশ কয়েকবারই আক্রমণে গিয়েছে নাইজেরিয়া। ম্যাচে প্রথম গোলের দেখা অবশ্য পেয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়াই। প্রথমার্ধের শেষ মুহূর্তে কেইটলিন ফোর্ডের পাস থেকে এমিলি ফন এগমন্ডের গোল এগিয়ে দেয় অস্ট্রেলিয়াকে। যদিও সেই লিড খুব বেশি সময় ধরে রাখতে পারেনি অস্ট্রেলিয়া। প্রথমার্ধের যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে উচেন্না কানুর গোলে ম্যাচে সমতা ফেরায় নাইজেরিয়া। 

বিরতি থেকে ফিরেও আক্রমণের ধারা বজায় রেখেছে অস্ট্রেলিয়া। একের পর এক আক্রমণ করেও সফলতা পায়নি তারা। উল্টো ৬৫ মিনিটে খেলার ধারার বিপরীতে নাইজেরিয়াকে এগিয়ে দেন অসিনাচি ওহালে। অস্ট্রেলিয়ার বিপদ আরও বাড়ে ৭২ মিনিটে। ডিফেন্ডার আর গোলরক্ষকের ভুল বোঝাবুঝির সুবাদে গোল করেন নাইজেরিয়ান ফরোয়ার্ড আসিসাত ওশোয়ালা। 

৩-১ গোলে পিছিয়ে পড়া অস্ট্রেলিয়া ম্যাচে ফেয়ার জন্য মরিয়া হয়ে আক্রমণ শুরু করে। তবে নাইজেরিয়ার জমাট রক্ষণের বিপরীতে গোলের দেখা পায়নি তারা। অবশ্য অতিরিক্ত সময়ের ১০ মিনিটে অস্ট্রেলিয়ার হয়ে ব্যবধান কমান আলান্না কেনেডি। শেষ পর্যন্ত ৩-২ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। 

এই ম্যাচের পর ‘বি’ গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে নাইজেরিয়া। কানাডার পয়েন্টও নাইজেরিয়ার সমান ৪। কিন্তু তারা গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তারা আছে ২ নম্বরে। ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরেই থাকল অস্ট্রেলিয়া। ২ ম্যাচের ২টিতেই হেরে তলানিতে আয়ারল্যান্ড।

দিনের অন্য ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ও টুর্নামেন্টের সবচেয়ে সফল দল যুক্তরাষ্ট্রকে আটকে দিয়েছে নেদারল্যান্ডসের মেয়েরা। খেলার শুরু থেকেই দাপট দেখিয়েছিল মার্কিন নারীরা। তবে ১৭ মিনিটে অনেকটা খেলার ধারার বিপরীতে গোল পায় নেদারল্যান্ডস। জেমি রোর্ড এগিয়ে দেন ডাচদের। 

গোল খেয়ে আক্রমণের ধার বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। যদিও আরাঢয় গোলটাই পাওয়া হয়নি তাদের। শেষ পর্যন্ত ৬২ মিনিটে গোলের দেখা পায় তারা। বদলি মিডফিল্ডার ল্যাভেল এর পাসে গোল করেন অধিনায়ক লিন্ডসে হোরান। শেষ পর্যন্ত ম্যাচ শেষ হয় ১-১ গোলেই। এই ড্রয়ের পর বিশ্বকাপে টানা ১৩ ম্যাচ পর জয়বঞ্চিত হলো যুক্তরাষ্ট্র। এই গ্রুপের অন্য ম্যাচে ভিয়েতনামকে ২-০ গোলে হারিয়েছে পর্তুগালের মেয়েরা। 

 

বিএস/

আর্কাইভ