• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং

এগিয়েছেন সাকিব-শান্ত, অবনতি লিটন-তামিমের

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০১:৩৫ এএম

এগিয়েছেন সাকিব-শান্ত, অবনতি লিটন-তামিমের

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

এশিয়া কাপে হতাশাজনক পারফরম্যান্স উপহার দিয়ে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে তিনবারের ফাইনালিস্ট বাংলাদেশ। মূলত ব্যাটারদের ব্যর্থতায় স্বপ্নভঙ্গ হয়েছে টাইগারদের। এর মধ্যেই ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। যার প্রভাব পড়েছে আইসিসির হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) ওয়ানডের র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। নতুন করে হালনাগাদকৃত ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন সাকিব আল হাসান। উন্নতি হয়েছে নাজমুল হোসেন শান্তরও। তবে খারাপ পারফরম্যান্সে পিছিয়েছেন লিটন দাস।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন সাকিব। ভারতের শ্রেয়াস আইয়ার ও গ্লেন ম্যাক্সওয়েলকে পেছনে ফেলে ৩৪ নম্বরে উঠে এসেছেন সাকিব। এগিয়েছেন শান্তও। এক ধাপ এগিয়েছেন তিনি।  শ্রীলঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নেকে পেছনে ফেলে ৮০ নম্বরে উঠে এসেছেন এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া এই বাঁহাতি ব্যাটার।

এশিয়া কাপের ঠিক আগে আগে জ্বর আক্রান্ত হওয়ায় এশিয়া কাপের গ্রুপ পর্ব  খেলা হয়নি লিটন দাসের। তবে জ্বর সেরে যাওয়ায় সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে দলে ফেরেন তিনি। কিন্তু স্বরূপে ফিরতে পারেননি তিনি। ব্যাট হাতে দুই ম্যাচেই ব্যর্থ হয়েছেন। র‍্যাঙ্কিংয়েও তার প্রভাব পড়েছে। এক ধাপ পিছিয়ে ৪৭ নম্বরে নেমে গেছেন লিটন।

কোমরের চোটে পড়ে এশিয়া কাপ মিস করা তামিম ইকবালেরও অবনতি হয়েছে। এক ধাপ পিছিয়ে ৩৮ নম্বরে নেমে গেছেন ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের মালিক।

বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ভালো র‍্যাঙ্কিংয়ে থাকা মুশফিকুর রহিম জায়গা ধরে রেখেছেন। ৬৪৬ রেটিং পয়েন্ট নিয়ে ১৭ নম্বরে আছেন তিনি। অন্যদিকে দলের বাইরে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ ৫১৩ পয়েন্ট নিয়ে মিচেল মার্শের সঙ্গে যৌথভাবে ৫৯ নম্বরে। সেরা ১০০ এর মধ্যে নেই আর কোনো বাংলাদেশি ব্যাটার।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ