• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ওয়ানডে বিশ্বকাপ

ফাইনালে লড়াইটা হবে শামি-জাম্পার মধ্যেও

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০৬:০১ পিএম

ফাইনালে লড়াইটা হবে শামি-জাম্পার মধ্যেও

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

নানা অঘটন আর রোমাঞ্চকে সাক্ষী করে রোববার (১৯ নভেম্বর) পর্দা নামছে ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরের। ভারত-অস্ট্রেলিয়ার শিরোপার লড়াইয়ের এদিনে ২২ গজে লড়টাইটা হবে দুই বোলার মোহাম্মদ শামি ও অ্যাডাম জাম্পার মধ্যেও। আসরের সর্বোচ্চ উইকেট শিকারি কে হচ্ছেন, সেটা চূড়ান্ত হবে এ ম্যাচেই।

এবারের ভারত বিশ্বকাপে ঘটেছে কতই না ঘটনা! ইংল্যান্ড, পাকিস্তানের মতো দলগুলোকে উড়িয়ে দিয়ে বিশ্বকে চমকে দিয়েছিল আফগানিস্তান। উড়ন্ত দক্ষিণ আফ্রিকাকে মাটিতে নামিয়ে এনেছিল আইসিসির পূর্ণ সদস্য হয়ে উঠতে না পারা নেদারল্যান্ডস। গ্রুপ পর্বেই বিদায় নিতে হয়েছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের আর শেষ পর্যন্ত সেমিফাইনালের দৌড়ে ছিল রশিদ-মুজিবরা।

এরপর শেষ চারের লড়াইয়ে বিষাদের গল্প লিখে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিদায়। সবকিছু ছাপিয়ে বিশ্ব এখন আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শিরোপার লড়াই দেখতে মুখিয়ে। অস্ট্রেলিয়ার সামনে মিশন হেক্সা আর ২০০৩ বিশ্বকাপের প্রতিশোধ নিয়ে ভারতের লক্ষ্য তৃতীয় শিরোপা উঁচিয়ে ধরা।

আহমেদবাদে এক লাখের বেশি সমর্থকের সামনে অস্ট্রেলিয়া-ভারত শিরোপার লড়াইয়ে নামলেও মোহাম্মদ শামি ও অ্যাডাম জাম্পার মধ্যে লড়াইটা হবে উইকেট দখলের। ৬ ম্যাচে ২৩ উইকেট নিয়ে এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ ‍উইকেট শিকারি ভারতীয় পেসার শামি। আসরের প্রথম চার ম্যাচে একাদশে জায়গা হয়নি তার। নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে সুযোগ পেয়েই বাজিমাত করেছিলেন তিনি। ৫৪ রান খরচায় তুলে নিয়েছিলেন ৫ উইকেট। এরপর তাকে আর বেঞ্চে রাখার চিন্তাই করতে পারেনি টিম ম্যানেজমেন্ট।

পরের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৪ আর শ্রীলঙ্কার বিপক্ষে আবার ফাইফার। সবশেষ সেমিফাইনালে কিউইদের বিপক্ষে একাই ৭ উইকেট নিয়ে দলকে জিতিয়েছেন। ফাইনালে ৪ উইকেট নিতে পারলেই এক আসরের সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ডে ভাগ বসাবেন অজি পেসার মিচেল স্টার্কের সঙ্গে। আর ৫ উইকেট নিতে পারলে তো গড়ে বসবেন বিশ্ব রেকর্ড। ২০১৯ বিশ্বকাপে ২৭ উইকেট নিয়েছিলেন স্টার্ক।

তবে শামির লড়াইটা আপাতত অ্যাডাম জাম্পার সঙ্গে। ১০ ম্যাচে ২২ উইকেট নিয়ে চলতি আসরে সর্বোচ্চ উইকেট শিকারির দৌড়ে আছেন এ অজি স্পিনারও। শামিকে পেছনে ফেলা ছাড়াও তার সামনে আছে আরও একটি রেকর্ড দখলে নেয়ার সুযোগ। ভারতের বিপক্ষে এ ম্যাচে ২ উইকেট পেলে অন্য একটি মাইলফলক স্পর্শ করবেন তিনি। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে ২৩ উইকেট নিয়ে এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার এখন পর্যন্ত শ্রীলঙ্কার সাবেক কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ২০০৭ সালের বিশ্ব আসরে তিনি এ রেকর্ড গড়েন। জাম্পার সামনে সুযোগ তাকে পেছনে ফেলে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার হওয়ার।

চলতি আসরে সর্বোচ্চ উইকেট শিকারির লড়াইয়ে জাম্পা-শামির থেকে দূরে বাকিরা। ২১ উইকেট নিয়ে তিনে থাকা শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা আর ২০ উইকেট নিয়ে চারে থাকা দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েতজিরা নিয়েছেন বিদায়। পাঁচে থাকা জসপ্রিত বুমরাহ ফাইনাল খেললেও তার উইকেট সংখ্যা ১৮।

এদিকে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৭১১ রান করে শীর্ষে বিরাট কোহলি। তাকে পেছনে ফেলার মতো নেই কেউ। ৫৯৪ রান করে দুইয়ে থাকা কুইন্টন ডি কক, ৫৭৮ রান করে তিনে থাকা রাচিন রবীন্দ্র আর ৫৫২ রান করে চারে থাকা ড্যারিল মিচেল; নিজ দেশের বিমান ধরেছেন অনেক আগেই। শুরুতে বিরাটের আউটে রোহিত শর্মা যদি ফাইনালে দেড়শোর্ধ্ব ইনংস খেলতে পারেন তবেই সম্ভব তার শীর্ষে ওঠা। তার ব্যাট থেকে এখন পর্যন্ত এসেছে ৫৫০ রান।

রোববার (১৯ নভেম্বর) নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় গড়াবে ক্রিকেট বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ আসরের ফাইনাল। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ