• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ফাইনালে ২৪০ রানে গুটিয়ে গেল ভারত

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ১২:৪০ এএম

ফাইনালে ২৪০ রানে গুটিয়ে গেল ভারত

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে টানা ১০ ম্যাচে ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু করেছিল ভারত। ফাইনালেও অস্ট্রেলিয়ার বিপক্ষে একই ধারা অব্যাহত রেখেছিলেন স্বাগতিক দলের দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। তবে কামিন্স-স্টার্কদের দাপটে সেই ধারা খুব বেশি সময় ধরে রাখতে পারেনি ভারত। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৪০ রানে অলআউট হয় রোহিত শর্মার দল।

রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৪১ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে ভারত। লোকেশ রাহুল সর্বোচ্চ ৬৬ রানের ইনিংস খেলেন।

ফাইনালে টস হেরে ব্যাটিংয়ে নেমে আক্রমণাত্মক মেজাজে শুরু করেন রোহিত শর্মা। জশ হ্যাজেলউডের প্রথম ও তৃতীয় ওভারে তিনটি চার ও একটি ছক্কা হাঁকান ভারত অধিনায়ক। পঞ্চম ওভারেই ৪ রানে মিচেল স্টার্কের বলে সাজঘরে ফেরেন শুভমান গিল। দলীয় ৮০ রানের মাথায় ৩১ বলে ৪৭ রানের ঝোড়ো ইনিংস খেলেন রোহিত। পরের ওভারে মাত্র ৪ রানে শ্রেয়াস আইয়ারকে আউট করেন অধিনায়ক প্যাট কামিন্স।

ওয়ানডাউনে নেমে একপ্রান্ত আগলে রেখে আগ্রাসী মেজাজে খেলেন বিরাট কোহলি। চতুর্থ উইকেটে রাহুলকে নিয়ে ৬৭ রানের জুটি গড়েন চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক। ক্যারিয়ারের ৭১তম ফিফটি পূরণ করে ৫৪ রানে ফেরেন কোহলি। তাকে বোল্ড করেন কামিন্সে। কোহলির বিদায়ের পর রাহুল ছাড়া বাকি সবাই ব্যর্থ হয়। সূর্যকুমার যাদবের আগে ব্যাটিং নামা রবীন্দ্র জাদেজা ২২ বলে ৯ রানে ফিরে যান।

ক্যারিয়ারের ১৬তম ফিফটি পূরণ করে সাজঘরে ফেরত যান রাহুল। ১০৭ বলের মন্থর ব্যাটিংয়ে ৬৬ রানে স্টার্কের শিকার হন। সূর্যকুমার ১৮ রানে হ্যাজেলউডের বলে জস ইংলিশের হাতে ক্যাচ দেন। শেষ পর্যন্ত ২৪০ রানেই থামে ভারতের ইনিংস। মিচেল স্টার্ক অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৩টি এবং জস হ্যাজেলউড ও প্যাট কামিন্স ২টি করে উইকেট শিকার করেন। ম্যাক্সওয়েল ও জাম্পা একটি করে উইকেট শিকার করেন।

 

জেকেএস/

আর্কাইভ