• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাকিবকে ছাড়িয়ে কোহলির পেছনে ছুটছেন রাজা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০৭:৫৯ পিএম

সাকিবকে ছাড়িয়ে কোহলির পেছনে ছুটছেন রাজা

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

ব্যাটিং-বোলিংয়ে সমান তালে পারফরম্যান্স করছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। বয়স ৩৭ পেরোলেও সিকান্দার রাজার কাছে তা যেন শুধুই একটি সংখ্যা। সাকিব আল হাসান, বিরাট কোহলির মতো তারকা ক্রিকেটারদের সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়ছেন এই অলরাউন্ডার।

কখনো ব্যাটিংয়ে বা বোলিং, কখনো পুরোদস্তুর অলরাউন্ডার পারফরম্যান্সে জিম্বাবুয়েকে ম্যাচ জেতাচ্ছেন তিনি। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আফ্রিকা অঞ্চলের বাছাইয়ের টুর্নামেন্টের আগে টি-টোয়েন্টির অধিনায়ক হয়েছেন রাজা।

সোমাবর উইন্ডহোকে রুয়ান্ডার বিপক্ষে করেন বিরল এক রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একই ম্যাচে ফিফটি ও হ্যাটট্রিকের ডাবলের রেকর্ড গড়া দ্বিতীয় ক্রিকেটার হয়েছেন রাজা। ব্যাটিংয়ে ৩৬ বলে ৫৮ রান ও বোলিংয়ে ৩ রানে ৩ উইকেট—এমন অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচ-সেরা হয়েছেন তিনি। এই নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এ বছর ছয়বার ম্যাচ-সেরা হয়েছেন রাজা, যার মধ্যে ৪টি টি-টোয়েন্টি ও ২ ম্যাচ ওয়ানডে। এ বছর ছয়বার করে ম্যাচ-সেরা হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যৌথভাবে সর্বোচ্চ ম্যান অব দ্য ম্যাচ এখন কোহলি ও রাজা। রাজার কীর্তিতে পেছনে পড়ে গেছেন সাকিব। বাংলাদেশের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার এ বছর আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ম্যাচে ম্যাচ-সেরা হয়েছেন।

কোহলিকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে রাজার। ২৯ ও ৩০ নভেম্বর টানা দুই দিন আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে জিম্বাবুয়ে। এই দুই ম্যাচে ম্যাচ-সেরা হলে সংখ্যাটা ৮ নম্বরে নিয়ে যেতে পারবেন রাজা। অন্যদিকে ভারত-অস্ট্রেলিয়া ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হবে ৩ ডিসেম্বর। এর পর ১০ থেকে ১৪ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার মাঠে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত-দক্ষিণ আফ্রিকা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোহলি রয়েছেন এক বছর ধরে ব্রাত্য। অন্যদিকে চোটে পড়ায় সাকিব খেলছেন না নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান ২ ম্যাচের টেস্ট সিরিজ।

আজ সিলেটে শুরু হওয়া প্রথম টেস্ট শেষ হওয়ার কথা ২ ডিসেম্বর। এরপর ৬ ডিসেম্বর মিরপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। ৬ নভেম্বর দিল্লিতে বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ-সেরা হয়েছিলেন সাকিব।

২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ-সেরা: 
বিরাট কোহলি (ভারত): ৬ ম্যাচ
সিকান্দার রাজা (জিম্বাবুয়ে): ৬ ম্যাচ
সাকিব আল হাসান (বাংলাদেশ): ৫ ম্যাচ
ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া): ৫ ম্যাচ
মোহাম্মদ শামি (ভারত): ৫ ম্যাচ

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ