• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ধোনির জার্সি তুলে রাখার সিদ্ধান্ত ভারতের

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৬:৪৬ পিএম

ধোনির জার্সি তুলে রাখার সিদ্ধান্ত ভারতের

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি শিরোপাজয়ী একমাত্র অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির যার নেতৃত্বে তিনটি আইসিসি ট্রফি জয় করে ভারত। অসামান্য অবদানের জন্য বিশ্বকাপজয়ী সাবেক এই অধিনায়কের ‘৭ নম্বর’ জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এম এস ধোনিকে সম্মান জানাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। সংস্থাটি আরও জানিয়ে দিয়েছে, ভারতীয কোনো ক্রিকেটার ‘৭ নম্বর’ জার্সি ব্যবহার করতে পারবেন না। এর আগে আরেক মহাতারকা মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের ’১০ নম্বর’ জার্সিও তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই।

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘তরুণ ক্রিকেটার ও বর্তমান ভারতীয় দলের খেলোয়াড়দের এম এস ধোনির ৭ নম্বর জার্সি নিতে বারণ করা হয়েছে। তার অসামান্য অবদানের জন্য টি-শার্ট তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। নতুন কোনো খেলোয়াড় ৭ নম্বর নিতে পারবে না এবং তাছাড়া ১০ নম্বর জার্সিও আগে থেকেই এই তালিকায় নেই।

বিসিসিআই কর্মকর্তা আরও বলেন, ‘বর্তমান ক্রিকেটারদের জন্য ৬০টি জার্সি নম্বর দেওয়া হয়েছে। তাই এমন পরিস্থিতিতে কোনও খেলোয়াড় যদি এক বছরও ক্রিকেট থেকে দূরে থাকেন, তাহলে আমরা তার জার্সি নম্বর কাউকে দিই না। এমন অবস্থায়, যে খেলোয়াড় অভিষেক করবেন তার জার্সি নম্বর ৩০ এর কাছাকাছি বেছে নেওয়ার অধিকার থাকবে।

সম্প্রতি, যশস্বী জসওয়াল যখন টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক করেছিলেন, তখন তিনি ১৯ নম্বর জার্সি চেয়েছিলেন। এই জার্সি নম্বর নিয়ে দীনেশ কার্তিক খেলতেন। তাই বিসিসিআই-এর প্রত্যাখ্যানের পর ৬৪ নম্বর জার্সি বেছে নেন জসওয়াল।

 

জেকেএস/

আর্কাইভ