• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সৌম্যকে দলে রাখার যে ব্যাখ্যা দিলেন হাথুরুসিংহে

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৫:৫৪ পিএম

সৌম্যকে দলে রাখার যে ব্যাখ্যা দিলেন হাথুরুসিংহে

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

সৌম্য সরকার শেষ কবে ব্যাট হাতে পারফর্ম করেছেন স্মৃতির চোরাগলিতে ডুব মেরে তা বের করতে বেশ বেগ পোহাতে হবে। তারপর ভোজবাজির মতো নিউজিল্যান্ড সফরের দলে ডাক পান তিনি। বারবার ব্যর্থ সৌম্যকে কেন দলে রাখা হয়েছে - এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জানিয়েছিলেন, ‍‍`অলরাউন্ডার‍‍` সাকিব আল হাসানের অভাব দূর করতেই সৌম্যকে দলে ডাকা। তবে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ভরাডুবিতে বড় অবদান রেখেছেন সৌম্যই।

ডুনেডিনে সাকিব আল হাসানের অভাব পূরণ করতে নেমে সৌম্য সরকার প্রথমে ছয় ওভার বল করে দিয়েছিলেন ৬৩ রান। ফিল্ডিংয়েও উইল ইয়ং এবং টম লাথামের ক্যাচ ছেড়ে তাদের বড় ইনিংস খেলার সুযোগ করে দেন। এই বাঁহাতির ব্যর্থতার ষোলকলা পূর্ণ হয় ব্যাটিংয়ে নেমে। প্রথম ওভারেই রানের খাতা খোলার আগেই বিদায় নেন সৌম্য।

এরপর ফের আলোচনায় তার নাম। বারবার ব্যর্থ সৌম্য ফের কেন দলে? বুধবার (২০ ডিসেম্বর) নেপিয়ারে দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। তার আগে আজ মঙ্গলবার সংবাদ সম্মেলনে গণমাধ্যমের মুখোমুখি বাংলাদেশের কোচ চন্ডিকা হাতুরুসিংহে। অবধারিতভাবেই সৌম্যকে নিয়ে প্রশ্নবাণ ছুটে গেছে তার দিকে।

সৌম্যর শেষ পাঁচ ম্যাচের পারফরম্যান্স নিয়ে হাথুরুসিংহে প্রশ্ন করা হলে তিনি তার দলে থাকার ব্যাখ্যা দিয়ে বলেন, ‍‍`সৌম্যর গত পাঁচ ম্যাচের কথা বলতে পাড়ি না। এবার এসে এই কয়দিনই তো দেখলাম। আমি জানি না সৌম্যর সমস্যাটা কোথায়। ও ঘরোয়া ক্রিকেটে রান পাচ্ছিল, আর যেহেতু সাকিব নেই, আমাদেরও এমন একজনকে দরকার ছিল, যে ব্যাটিং-বোলিং দুটিই পারে। সাকিব ১৫-১৭ বছর ধরে খেলছে। তার ওপর অভ্যস্ত বাংলাদেশ দল। ওকে ছাড়া কম্বিনেশন সাজানো কষ্টকর। একাদশের জন্য তাই সৌম্য আমাদের অলরাউন্ডারের বিবেচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।‍‍`

সাকিব ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার। তার জায়গায় দীর্ঘদিন থেকে রানের বাইরে থাকা সৌম্যকেই কেন বিবেচনা করা হচ্ছে? এমন প্রশ্নে থতমত খেয়ে যায় বাংলাদেশের এই হেডকোচ। তিনি বলেন, ‍‍`সাকিব যা পারে সৌম্যর পক্ষে তো সেটা সম্ভব না। কিন্তু আমরা আশা করতেই পারি, সৌম্য ব্যাটে-বলে অবদান রাখবে। আমরা তাকে একজন অলরাউন্ডার হিসেবে দেখতে চাই, যে ব্যাটে-বলে অবদান রাখতে পারে।‍‍`

 

জেকেএস/

আর্কাইভ