• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
উয়েফা নেশনস লিগ

ফ্রান্স, ইতালি, বেলজিয়াম একই গ্রুপে

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৯:০৪ এএম

ফ্রান্স, ইতালি, বেলজিয়াম একই গ্রুপে

ক্রীড়া ডেস্ক

বৃহস্পতিবার রাতে প্যারিসে অনুষ্ঠিত হলো উয়েফা নেশনস লিগের ড্র। গ্রুপে সতীর্থ সব দল দেখে কপালে ভাঁজ পড়েছে ২০২০ সালের ইউরো চ্যাম্পিয়ন ইতালি ও ২০২২ সালের বিশ্বকাপের ফাইনালিস্ট ফ্রান্সের কোচের। উভয় দল লিগ ‍‍`এ‍‍` এর দুই নম্বরে গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে। গ্রুপে তাদের সঙ্গে আরো রয়েছে বেলজিয়াম ও ইসরায়েল।

২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে মুখোমুখি হবে জার্মানি  ও হাঙ্গেরি। এখানেও তারা একই গ্রুপে। তাদের সঙ্গে আরো রয়েছে নেদারল্যান্ডস ও বসনিয়া। এই চার দল নিয়ে গড়া হয়েছে তিন নম্বর গ্রুপ।

চার নম্বর গ্রুপে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও সার্বিয়া।

নেশনস লিগে এবার প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। লিগ ‍‍`এ‍‍` এর সব গ্রুপের শীর্ষ দুই দল পরবর্তী রাউন্ডে খেলবে। কোয়ার্টার ফাইনালের পর স্বাভাবিক নিয়মে সেমিফাইনাল ও ফাইনাল।

লিগ ‍‍`বি‍‍`তে ইংল্যান্ড, আয়ারল্যান্ড, ফিনল্যান্ড ও গ্রিসকে নিয়ে গড়া হয়েছে দুই নম্বর গ্রুপ। এবারই ইংল্যান্ড লিগ ‍‍`বি‍‍`তে খেলছে। গত আসরে বাজে ফলাফলের কারণে তাদের অবনমন হয়েছে। ইংলিশ কোচ গারেথ সাউথগেট বলেন, ‌আমি মনে করে আমাদের এই অবনমনে সবাই হতাশ। তবে এই গ্রুপে যথেষ্ঠ প্রতিদ্বন্দ্বিতা হবে।‍‍`

এই টুর্নামেন্টেও রাশিয়াকে বিবেচনা করা হয়নি। ইউক্রেনে আগ্রাসনের কারণে তাদেরকে টুর্নামেন্টের জন্য বিবেচনা করা হয়নি।

উয়েফা নেশনস লিগে খেলার পদ্ধতিটা এবার একটু ভিন্ন। ‍‍`এ‍‍` লিগের প্রতি গ্রুপের শীর্ষ দুই দল কোয়ার্টার ফাইনাল খেলবে। চতুর্থ দল ‍‍`বি‍‍` লিগে নেমে যাবে। আর তৃতীয় দল রেলিগেশনের প্লে অফে খেলবে।

‍‍`বি‍‍` লিগের প্রতি গ্রুপের শীর্ষ দল ‍‍`এ‍‍` লিগে খেলার যোগ্যতা অর্জন করবে। চতুর্থ দল ‍‍`সি‍‍` লিগে নেমে যাবে। দ্বিতীয় ও তৃতীয় দল ‍‍`এ‍‍` লিগের জন্য প্লে অফ খেলবে।
 

আর্কাইভ