• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

দুই দলের একাদশে আসতে পারে পরিবর্তন

প্রকাশিত: জুন ৯, ২০২৪, ০৪:৪১ পিএম

দুই দলের একাদশে আসতে পারে পরিবর্তন

ক্রীড়া ডেস্ক

ভারতীয় একটি গণমাধ্যমের শিরোনাম ‘দুর্বল হৃদয়ের জন্য ভারত-পাকিস্তান ম্যাচ নয়’। আসলে কি তাই? হয় তো, সর্বশেষ বেশ কয়েকটি মোকাবিলা নিষ্পত্তি হয়েছে একতরফাভাবেই। আসলে শিরোনামটি সমর্থকদের জন্য নয়। এখানে মূলত বলা হয়েছে দুই দলের ক্রিকেটারদের কথা। পরিবেশ-পরিস্থিতি এ ম্যাচের স্নায়ুচাপ বাড়িয়েছে কয়েকগুণ।

তাই তো দুই দলের একাদশে জায়গা পাওয়া ক্রিকেটারদের শুধু ক্রিকেটীয় দক্ষতা বিবেচনা করা হয় না। মন-মেজাজ এবং মানসিকতাও একটা ফ্যাক্টর। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’দলই একটি ম্যাচ খেলেছে। নিজেদের দ্বিতীয় ম্যাচে ইনজুরি এবং ফর্মের কারণে দুই দলই পরিবর্তন করতে বাধ্য হতে পারে।

আর কিছুক্ষণ পর নিউইয়র্কের উপকণ্ঠে আইজেনহাওয়ার পার্কে নবনির্মিত ৩৪ হাজার ধারণক্ষমতাসম্পন্ন নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। রোহিত-বাবরদের এ লড়াই শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা।

এ ম্যাচে ভারতের সম্ভাব্য একাদশ হতে পারে, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পান্ত (উইকেটকিপার) সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

ভারতীয় ক্রিকেটাদের দিকে একটু নজর দেওয়া যাক। সাম্প্রতিক ফর্ম ও পাকিস্তানের ব্যাটারদের পর্যবেক্ষণের পর ভারতীয় গণমাধ্যমের দাবি চায়নাম্যান কুলদীপ যাদবকে একাদশে ফেরাতে পারে টিম ম্যানেজম্যান্ট। এক্ষেত্রে অক্ষর প্যাটেল বা রবীন্দ্র জাদেজার মধ্যে একজনকে বাইরে বসতে হবে বেঞ্চে।

এদিকে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হেরে যায় পাকিস্তান। সুপার এইটে জায়গা পেতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই পাকিস্তানের। এ জন্য পাকিস্তানের সম্ভাব্য একাদশ হতে পারে এমন, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, উসমান খান, ফখর জামান, ইফতিখার আহমেদ, শাদাব খান, ইমাদ ওয়াসিম, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ আমির, নাসিম শাহ ও হারিস রউফ।

ইনজুরির কারণে আগের ম্যাচে খেলা হয়নি অলরাউন্ডার ইমাদ ওয়াসিমের। তবে ভারতের বিপক্ষে তিনি একাদশে ফিরেছেন এটা প্রায় নিশ্চিত। সেক্ষেত্রে বাদ পড়বেন কে? সবকিছু মিলিয়ে কোপটা পড়তে পারে উইকেটকিপার-ব্যাটার আজম খানের ওপর।

পাকিস্তান দলে উইকেটকিপারের দায়িত্ব পালন করে মোহাম্মদ রিজওয়ান। ব্যাটিং ছাড়া আজম খানের কোনো কাজ নেই। কিন্তু সেখানেও ব্যর্থ তিনি। যুক্তরাষ্ট্রের বিপক্ষে আউট হয়েছেন শূন্য রানে। জাতীয় দলের জার্সিতে শেষ ১৪ ম্যাচের মধ্যে চারবারই সাজঘরে ফিরেছেন রানের খাতা না খুলেই। কাজেই ইমাদ একাদশে ফিরলে তার বাদ পড়ার সম্ভাবনাই বেশি।

যদিও নিউইয়র্কের আবহাওয়ার পূর্বাভাসে নির্ভর করতে পারে দুই দলের একাদশ। পূর্বাভাস বলছে, ম্যাচ সময় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ৫০ শতাংশ। আর আকাশ মেঘলা থাকার সম্ভাবনা বেশি। তাই তো দু’দল বাড়াতে পারে তাদের পেস শক্তি।

আর্কাইভ