• ঢাকা মঙ্গলবার
    ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

এবার ফেসবুক, মেসেঞ্জারেও ‘চ্যানেলস’ সুবিধা চালু করছে মেটা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ১০:৩৯ পিএম

এবার ফেসবুক, মেসেঞ্জারেও ‘চ্যানেলস’ সুবিধা চালু করছে মেটা

ফেসবুক, মেসেঞ্জারেও চ্যানেলস নামের এই চ্যাট সুবিধা চালুর পরিকল্পনা করছে মেটা

সিটি নিউজ ডেস্ক

সম্প্রতি ছবি ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে ‘চ্যানেলস’ সুবিধা চালু করে মেটা। এরই ধারাবাহিকতায় এবার ফেসবুক ও মেসেঞ্জারেও চ্যানেলস নামের নতুন এই চ্যাট সুবিধা চালুর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। 
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, নতুন এ সুবিধা চালু হলে কনটেন্ট নির্মাতারা সরাসরি ফলোয়ারদের কাছে মেসেজ, ছবি পাঠানোর পাশাপাশি বিভিন্ন বিষয়ে জরিপ করতে পারবেন। শিগগিরই ফেসবুক ও মেসেঞ্জারে চ্যানেলস সুবিধার কার্যকারিতা পরীক্ষা শুরু করা হবে।
মেটা জানায়, ভবিষ্যতে চ্যানেলস-সুবিধা কাজে লাগিয়ে কনটেন্ট নির্মাতারা ফলোয়ারদের সঙ্গে সরাসরি প্রশ্নোত্তর অনুষ্ঠানও আয়োজন করতে পারবেন। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে বসবাসকারী নির্দিষ্টসংখ্যক কনটেন্ট নির্মাতার জন্য ইনস্টাগ্রামে পরীক্ষামূলকভাবে নতুন এই সুবিধা উন্মুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন দেশে এই সুবিধা চালু করা হবে।


সম্প্রতি, অর্থের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ভেরিফাইড করা যাবে বলে ঘোষণা দিয়েছেন মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। মাসিক ১২ ডলার খরচ করে যেকোনো ব্যবহারকারী নিজের ফেসবুক বা ইনস্টাগ্রাম প্রোফাইলে পেতে পারবেন ব্লু ব্যাজ।
দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, গত রবিবার (১৯ ফেব্রুয়ারি) নিজের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট থেকে এই ঘোষণা দিয়েছেন জাকারবার্গ। ফেসবুক পোস্টে তিনি লেখেন, মাসিক নির্দিষ্ট একটি অঙ্কের অর্থের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম প্রোফাইলের নামের পাশে ব্লু ব্যাজ চিহ্ন পাবেন ব্যবহারকারীরা। 
এই সাবস্ক্রিপশনে ব্লু ব্যাজ পাওয়ার পাশাপাশি অ্যাকাউন্টের নিরাপত্তায় পাওয়া যাবে বাড়তি কিছু সুবিধা। যেসব অ্যাকাউন্ট ছদ্মবেশে অন্যের নামে ব্যবহার করে থাকে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াও সহজ হবে এই সাবস্ক্রিপশন সেবার ফলে। নতুন এই ফিচার ফেসবুক ও ইনস্টাগ্রামের পরিষেবা জুড়ে গ্রাহকের বিশ্বাসযোগ্যতা এবং নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে চালু করা হচ্ছে বলে জানিয়েছেন জাকারবার্গ।

 

আরিয়ানএস/এএল

আর্কাইভ