• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

যেভাবে আপনার ফেসবুক পেজটিকে জনপ্রিয় করে তুলতে পারেন

প্রকাশিত: জুন ৯, ২০২৩, ০৭:৪২ পিএম

যেভাবে আপনার ফেসবুক পেজটিকে জনপ্রিয় করে তুলতে পারেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এই সময়ে যে কোনো ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিক কাজে সবচেয়ে বড় সহায়ক ফেসবুক পেজ। খুব সহজেই অনেক মানুষকে একসঙ্গে কানেক্ট রাখা যায় এর মাধ্যমে। ছোট বড় সব প্রতিষ্ঠানই এখন শুরুটা করছে ফেসবুক পেজের মাধ্যমে। এর ব্যাপ্তি যত বাড়ানো যায়, বাস্তবিকভাবে সফলতার মাত্রাও তত বেশি। ফেসবুক পেজকে জনপ্রিয়তা করে তোলা একটি সময়সাপেক্ষ ব্যাপার। তবে কিছু কৌশল জানলে অল্পতে এবং সহজেই অনেকের মাঝে জনপ্রিয় করে তোলা যায় এটিকে।

ফেসবুক পেজের নাম সহজলভ্য করুন
ফেসবুক পেজের জন্য সৃজনশীল এবং বৈচিত্র্য নাম থাকলে নিজেকে আলাদা করতে পারবেন ঠিকই, তবে ব্যবহারকারীরা পেজটাকে সহজে খুঁজে পাবে না। মাথায় রাখতে হবে মানুষের খোঁজার অভ্যাস। সহজসাধ্য এবং কমন নাম হলে অজান্তেই সার্চ ইঞ্জিনে আপনার পেজটি সামনে চলে আসবে।  অর্থাৎ মানুষ গুগল বা ফেসবুকে কী লিখে সার্চ করছে সেটা মাথায় রেখে পেজের নাম ঠিক করুন।

সব তথ্য পূরণ করুন
ফেসবুক পেজ খোলার সময় অনেক তথ্যই পূরণ করা হয় না। কোন রকম খুলেই লাইক বাড়াতে উঠে পড়ে লাগা হয়। ডেসক্রিপশন, স্লোগান, ঠিকানা, খোলা থাকার সময়, ওয়েবসাইট, ফোন নম্বর, লোকেশন এসব ঠিকঠাক না করলে সেই পেজের প্রচার করবে না ফেসবুক। তাই সময় নিয়ে এসব তথ্য পূরণ করুন। এতে করে রিচ ভালো হবে।  

লাইক-কমেন্ট করুন
নিজের পেজে অন্যের লাইক কমেন্টের আশায় বসে না থেকে পেজের প্রোফাইল থেকে অন্যের পেজের ভালো পোস্টগুলোতে লাইক ও  কমেন্ট করুন। শুধু শুধু নিজের পেজের নামটা দেখানোর জন্য এক শব্দে বা এলোমেলো কিছু লিখতে যাবেন না। এতে আপনার পেজের প্রতি কারও আগ্রহ থাকবে না। পেজের অর্গানিক গ্রোথ বাড়াতে মাধুর্য শব্দের মাধ্যমে গুছিয়ে নিজেকে প্রকাশ করুন। 


গ্রুপ সংযুক্ত করুন
পেজের ফ্যান-ফলোয়ার বাড়তে শুরু করলে তাদের সবাইকে একই প্ল্যাটফর্মে নিয়ে আসার চেষ্টা করুন। এ জন্য সবচেয়ে ভালো মাধ্যম হতে পারে গ্রুপ খোলা। এতে করে সবাই তাদের মতামত পেশ করতে পারবে এবং নতুন ফলোয়ার যুক্ত হতে থাকবে।  

লাইভ
সাধারণ ভিডিও বা পোস্টের চেয়ে অনেক বেশি রিচ পাওয়া যায় ফেসবুক লাইভে। তাই পেজের সঙ্গে মানানসই কোনও আইডিয়া পেলে সেটার লাইভ করার চেষ্টা করুন। ফেসবুক এখনও লাইভ ভিডিওগুলোকে তাদের নিউজ ফিডে সবার ওপরে রাখার চেষ্টা করে। তাই লাইভ করতে চেষ্টা করুন।

পোস্টের পরিমাপ
ফেসবুক পোস্টকে অযথা দীর্ঘায়িত না করে সংক্ষিপ্ত করার চেষ্টা করুন। একটি আদর্শ অরগানিক ফেসবুক পোস্টের দৈর্ঘ্য হলো ৪০-৮০টি অক্ষর। অল্প কথায় বেশি তথ্য দিতে পারলেই সেটার রিচ বাড়িয়ে দেয় ফেসবুক।

সময় অনুযায়ী কাজ
আপনার পেজের অনুসারীদের অভ্যাস বুঝে নিন। সেই অনুযায়ী পোস্ট করার সময় বের করে নিতে হবে। একেক ধরনের পেজে ব্যবহারকারীদের এংগেজমেন্টের সময়টাও একেক রকম। আপনার পেজের ধরন বুঝে তা ঠিক করে নিন।


এডিএস/

আর্কাইভ