• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

টুইটারকে টেক্কা দিতে নতুন পরিকল্পনা মেটার

প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০৮:২১ পিএম

টুইটারকে টেক্কা দিতে নতুন পরিকল্পনা মেটার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারকে টেক্কা দিতে নতুন টেক্সট-ভিত্তিক সামাজিক নেটওয়ার্কের পরিকল্পনা করছে মেটা। এক সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের এরইমধ্যে মেটার ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের অনুসরণ করা অ্যাকাউন্টগুলোকে অনুসরণের সুযোগ দিতে পারে। এমনকি এটি সম্ভবত মাসটোডনের মতো ডিসেন্ট্রালাইজড বা বিকেন্দ্রীকৃত প্ল্যাটফর্মগুলো থেকে ফলোয়ার আনতে সক্ষম হবে।  

বিষয়টি নিশ্চিত করে মেটার এক মুখপাত্র এই প্ল্যাটফর্ম নিয়ে কাজ চলছে বলে জানিয়েছেন। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘বিভিন্ন টেক্সট আপডেট শেয়ার করার উদ্দেশ্যে আমরা নতুন স্ট্যান্ডঅ্যালোন বিকেন্দ্রীভূক সামাজিক নেটওয়ার্ক নিয়ে কাজ করছি। আমরা বিশ্বাস করি, একটি ভিন্ন নেটওয়ার্ক তৈরির সুযোগ রয়েছে, সেখানে কনটেন্ট ক্রিয়েটর ও জনপ্রিয় ব্যক্তিরা তাদের পছন্দের বিভিন্ন বিষয় বিভিন্ন সময়ে আপডেট করতে পারবেন।’

এবিষয়ে মেটার পণ্য বিভাগের প্রধান ক্রিস কক্স জানিয়েছেন, প্ল্যাটফর্মটির কোডিংয়ের কাজ চলছে। শিগগিরই এটি বাজারের ছাড়ার লক্ষ্যস্থির করছে তারা। যদিও কোনো নির্দিষ্ট তারিখ ঠিক করা হয়নি।  
 


তবে জুনের শেষ দিকে এটির আত্মপ্রকাশ ঘটতে পারে বলে জল্পনা কল্পনা চলছে।

এদিকে অভ্যন্তরীণভাবে প্রতিষ্ঠানটির কর্মীদের দেখানো বেশ কয়েকটি স্ক্রিনশট অনলাইনে ফাঁস হয়েছে। সে স্ক্রিনশট থেকে অ্যাপটি দেখতে কেমন হতে পারে, তার একটি সম্ভাব্য ধারণা পাওয়া গেছে।

আর ফাঁস হওয়া ওই সব স্ক্রিনশট মিথ্যা নয় বলে কোম্পানিটির বিভিন্ন সূত্র বিবিসিকে নিশ্চিত করেছে। যদি এমনটিই হয়, তাহলে নতুন প্ল্যাটফর্মের ‘লেআউট’ টুইটার ব্যবহারকারীদের কাছে পরিচিতই মনে হবে বলে উল্লেখ করে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে ‘পি৯২’ নামের এই টেক্সট ভিত্তিক নেটওয়ার্কটি ব্লুস্কাই বা মাসটোডনের চেয়েও বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে ইলন মাস্কের টুইটারের।


এডিএস/

আর্কাইভ