• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

১ হাজার টাকায় ডায়ালাইসিস করার সুযোগ দিল গণস্বাস্থ্য

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩, ১২:৩০ এএম

১ হাজার টাকায় ডায়ালাইসিস করার সুযোগ দিল গণস্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কিডনি রোগে আক্রান্ত দরিদ্র রোগীদের আরও স্বল্প খরচে ডায়ালাইসিস সুবিধা দেবে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার হাসপাতাল। আগামী ৫ ফেব্রুয়ারি রোববার রাত থেকে এই বিশেষ সুবিধা দেওয়া হবে। 

গণস্বাস্থ্যের ডায়ালাইসিস সেন্টার থেকে প্রতি সেশনে শুধু ডায়ালাইসিসের জন্য এক হাজার টাকা খরচ পড়বে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৫ ফেব্রুয়ারি থেকে গণস্বাস্থ্য ধানমন্ডিস্থ নগর হাসপাতালের ডায়ালাইসিস সেন্টারে অল্প খরচে চতুর্থ শিফটে (রাত ৮টা ৩০ মিনিট) ও  পঞ্চম শিফটে (রাত ২টা) রোগীদের জন্য প্রতি সেশনে নূন্যতম এক হাজার টাকায় ডায়ালাইসিস চালু করার সিন্ধান্ত নিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ডায়ালাইসিসের বাইরে অতিরিক্ত চিকিৎসা ব্যয় রোগীকে বহন করতে হবে।

প্রতি রাতে একশ রোগীকে এ সুবিধা দেওয়া হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, গণস্বাস্থ্য হাসপাতালে দিনের শিফটে ডায়ালাইসিস করাতে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৪০০ টাকা লাগে। রাতের শিফটে সেটি কমিয়ে ১ হাজার টাকা করা হলো। অন্যান্য বেসরকারি হাসপাতালে ডায়ালাইসিসের ব্যয় ৩ থেকে ৩ হাজার ৫০০ টাকা। 

দেশে কিডনি রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। বাংলাদেশে ডায়ালাইসিস শুরুর পর খরচ বহন করতে না পেরে ছয় মাসের মধ্যেই মারা যান প্রায় ৭০ শতাংশ কিডনি রোগী। দেশের ৮০ শতাংশ রোগীই দরিদ্র, যাদের সামর্থ্য নেই কিডনি চিকিৎসার ব্যয় বহন করার।

আর্কাইভ