• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ডিএসসিসির তদন্ত কমিটি গঠন,নিউমার্কেটে আগুনের ঘটনায়

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ০২:৩৮ এএম

ডিএসসিসির তদন্ত কমিটি গঠন,নিউমার্কেটে আগুনের ঘটনায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর নিউ মার্কেটের পাশের নিউ সুপার মার্কেটে আগুন লাগার কারণ অনুসন্ধান, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণে ৯ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রোববার (১৬ এপ্রিল) করপোরেশনের সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত এক দফতর আদেশের মাধ্যমে এ কমিটি গঠন করা হয়।

করপোরেশনের অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনকে আহ্বায়ক এবং প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীনকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়।

কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এদিকে, নিউ সুপার মার্কেটের আগুন পুরোপুরি নিভেছে বলে জানিয়েছেন ঢাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অতিরিক্ত পরিচালক মো. আখতারুজ্জামান (লিটন)। তিনি বলেন, নিউ সুপার মার্কেটের ভেতরে আর কোথাও আগুন নেই।

মো. আখতারুজ্জামান বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নিউ সুপার মার্কেটে লাগা আগুনের সূত্রপাত হয় দোতলা থেকে; পরে ৩ তলায় ছড়ায়। আগুন লাগার প্রায় ২৭ ঘণ্টা পর পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে।

সাপ্তাহিক ছুটির দিনে ভালো বিক্রির আশায় শনিবার (১৫ এপ্রিল) যখন সেহরি খেয়ে নিশ্চিন্ত ঘুমে ব্যবসায়ীরা, ঠিক তখনই ঘুমন্ত নগরীতে হানা দেয় এ আগুন। এতে পুড়ে ছাই হয়ে যায় নিউ সুপার মার্কেটের সব কাপড়ের দোকান।

আগুনের খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে ছুটে আসেন ফায়ার সার্ভিসের কর্মীরা। শুরু করেন আগুন নেভানোর কাজ। তবে সময়ের সঙ্গে সঙ্গে আগুন দানবীয় রূপ নেয়।

ফায়ার সার্ভিসের প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় এক পর্যায়ে কিছুটা হার মানে আগুন। তবে ততক্ষণে পুড়ে ছাই হয়ে যায় অনেক কিছু।

ভয়াবহ আগুন নেভাতে শুধু ফায়ার সার্ভিসই নয়, যোগ দেয় সেনা, নৌ ও বিমান বাহিনী। আইনশৃঙ্খলা রক্ষাসহ সার্বিক নিরাপত্তায় নিয়োজিত ছিলেন বিজিবি, র‌্যাব ও পুলিশ সদস্যরাও।

শনিবার মধ্যরাতে সুযোগ পেয়ে নিউ সুপার মার্কেটের দ্বিতীয় ও তৃতীয় তলায় প্রবেশ করেন ব্যবসায়ীরা। পুড়ে যাওয়া মালামালের মধ্যে অনেকেই খুঁজে ফেরেন বেঁচে থাকার আশা। রাতভর চলে অবশিষ্ট মালামাল নিরাপদ গন্তব্যে নেয়ার কাজ। ব্যবসায়ীদের সহযোগিতায় ছিলেন স্বেচ্ছাসেবীরা।

 
খুঁজে খুঁজে পানি দিয়ে আগুন নেভান ফায়ার সার্ভিসের কর্মীরা। প্রচণ্ড গরমে কাজ করতে বেগ পেতে হয় তাদের। ফায়ার সার্ভিস জানিয়েছে, মার্কেটটিতে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা ছিল না। আগুনে নিঃস্ব হয়েছেন প্রায় দেড় হাজার দোকানের কয়েক হাজার মালিক ও কর্মচারী।

উল্লেখ্য, শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে নিউমার্কেট সংলগ্ন ঢাকা নিউ সুপার মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটে।


এডিএস/

আর্কাইভ