• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সাভারে অবৈধ সিলিন্ডার কারখানায় বিস্ফোরণ

প্রকাশিত: মে ৪, ২০২৩, ১০:৩৮ পিএম

সাভারে অবৈধ সিলিন্ডার কারখানায় বিস্ফোরণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকার সাভারে একটি অনুমোদনহীন সিলিন্ডার মজুত ও রিফিল কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (০৪ মে) ভোর ৬টার দিকে আশুলিয়ার কাঠগড়া এআর জিন্স কারখানার পাশে এ ঘটনা ঘটে। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা না ঘটলেও এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

জিরাবো মডার্ন ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আহমেদুল কবির সিটি নিউজ ঢাকাকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানীয় বাসিন্দা রেজাউল করিম বলেন, আমাদের বাসার পাশেই এ কারখানায় বড় বড় সিলিন্ডার রাখা হয়। আমি মাঝে মাঝে বড় সিলিন্ডার থেকে ছোট সিলিন্ডারে গ্যাস ভরতে দেখছি। আজ (বৃহস্পতিবার) ভোরে হঠাৎ বিকট শব্দে সিলিন্ডার বিস্ফোরণ হতে থাকে। এসময় পুরো কারখানায় আগুন জ্বলতে থাকে। পরে আমি ৯৯৯ এ (জরুরি সেবা) নাইনে কল করে ফায়ার সার্ভিস ডেকে আনি। আগুনে স্থানীয় একটি বাড়ির দুটি কক্ষও পুড়ে যায়।


জিরাবো মডার্ন ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আহমেদুল কবির জানান, ভোরে খবর পেয়ে আমাদের ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে যায়। প্রায় আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও ২৫ থেকে ৩০ ফুট দৈর্ঘ্যের সিলিন্ডার মজুতকৃত টিনশেড গোডাউনটি পুড়ে যায়। গোডাউনটিতে ৩০ থেকে ৪০ টি ডাবল ও সিঙ্গেল পার্টের সিলিন্ডার মজুদ ছিলো। এর মধ্যে ৫ থেকে ৬ টি সিলিন্ডার বিস্ফোরিত হয়েছে। বৈদ্যুতিক সটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

কোনো প্রকার অনুমোদন ছাড়াই ওখানে সিলিন্ডার মজুত করে রিফিল করা হতো। তাদের কোনো ফায়ার লাইসেন্সও ছিল না। এখন বিস্ফোরক অধিদফতর বিষয়টি দেখবেন বলে জানান ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।


এডিএস/

আর্কাইভ