• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পানির অভাবে আমন আবাদে ব্যাঘাত, শঙ্কায় নেত্রকোনার কৃষকরা

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৩:১৮ এএম

পানির অভাবে আমন আবাদে ব্যাঘাত, শঙ্কায় নেত্রকোনার কৃষকরা

ছবি: সংগৃহীত

নেত্রকোনা প্রতিনিধি

নিয়ম অনুযায়ী আগস্ট মাসের মাঝামাঝিতে আমনের আবাদ শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও বেশ কয়েক বছর ধরে নেত্রকোনায় এই ধারায় বিঘ্ন ঘটছে। জুলাই থেকে পুরোদমে আমন আবাদ শুরু হলেও পানি কম থাকায় বিপাকে পড়ছেন কৃষকরা।

কৃষি বিভাগ বলছে, ‍বৃহস্পতিবার (১০ আগস্ট) পর্যন্ত জেলায় রোপা আমনের আবাদ তিন ভাগের এক ভাগ সম্পন্ন হয়েছে। পর্যাপ্ত পানির অভাবে কৃষকরা উঁচু জমিতে করতে পারছেন না রোপণ কাজ।

এ বছর নেত্রকোনায় আমনের আবাদ ১ লক্ষ ৩২ হাজার ৫৮০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তারমধ্যে এখন পর্যন্ত আবাদ হয়েছে ৪৩ হাজার ৬১৭ হেক্টর জমি।

নেত্রকোনা জেলার ১০ উপজেলার প্রায় অর্ধেক হাওরাঞ্চল থাকলেও বেশিরভাগ এলাকায় হয় আমন আবাদ। শ্রাবণ মাসে রোপণ প্রক্রিয়া শেষে অগ্রায়নে ধান তোলেন এ অঞ্চলের কৃষকরা। কিন্তু গত কয়েক বছর ধরে জলবায়ুসহ আবহাওয়ার নানা পরিবর্তনে ব্যাঘাত ঘটছে এই আবাদে। কখনো পানি সরছে না। আবার কখনো শুকনো হওয়ায় রোপণ করা যাচ্ছে না ধানের চারা।

সদর উপজেলার কৃষক আব্দুল হাই জানান, গত বছর অধিক বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্থ হয়েছে ধানের চাষ। কয়েকবার লাগানো হয়েছিল, তবুও আশানুরূপ ফলন হয়নি। এ বছর পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাবে ধানের চারা রোপণের প্রক্রিয়া হচ্ছে দেরিতে।

জমি শুকনো অবস্থা থাকায় চারা রোপণে হচ্ছে সমস্যা। শ্রমিক দিয়ে কাজ করালেও চারা আবার পানির অভাবে নষ্ট হলে ক্ষতির মুখে পড়বেন তারা।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুজ্জামান বলেন, পুরোদমে চলছে আবাদ। জমি শুকনো হওয়ার কারণে কৃষি বিভাগ থেকে সেচ যন্ত্রের ব্যবস্থা করে দেয়া হয়েছে। মাঝখানে বৃষ্টিপাত একেবারে না হওয়ায় কৃষকরা সমস্যায় পড়েছিল। তখন আমরা প্রয়োজনীয় পরামর্শ সহ ৪২৭ টি সেচযন্ত্র চালু করেছিলাম। এতে করে অনেক সমস্যা সমাধান হয়েছে।

বৃষ্টিপাত পর্যাপ্ত হলে আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যেই বেশিরভাগ আবাদ হয়ে যাবে বলেও জানান তিনি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ