• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সব শিক্ষকের মেধা ও ধারণক্ষমতা এক নয়: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৪:০৪ এএম

সব শিক্ষকের মেধা ও ধারণক্ষমতা এক নয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সব শিক্ষকের মেধা ও ধারণক্ষমতা এক নয়। সবার মানও এক নয়, সেখানে অনেক ধরনের তারতম্য হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (১১ অক্টোবর) রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন কারিকুলাম তৈরি হয়েছে। বর্তমানে ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণিতে সেটি পাইলটিং (পরীক্ষামূলক) চলছে। তার ফিডব্যাক অনেক ভালো। ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাইলটিং করা যতটা সহজ, ৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে সেটি বাস্তবায়ন করা সহজ নয়। কারণ এতে নানান ধরনের চ্যালেঞ্জ রয়েছে। রাতারাতি সব কিছু পাল্টে যাবে না।

ডা. দীপু মনি বলেন, নতুন কারিকুলামের জন্য চার লাখ শিক্ষককে প্রশিক্ষণ দিতে হবে। প্রশিক্ষণ দিলেও সবাইকে অভিজ্ঞ করে তোলা সম্ভব না। সব শিক্ষকের মেধা ও ধারণক্ষমতা এক নয়। সবার মানও এক নয়, সেখানে অনেক ধরনের তারতম্য হবে। আমরা শুরু করছি, সেটিকে এখন এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, নারী পুরুষের মধ্যে বৈষম্য থাকবে না। যার যে সম্ভাবনা রয়েছে, সেটিকে বিকশিত করার পথ তৈরি করে দেওয়া হচ্ছে। যার যার মেধা ও সক্ষমতা অনুযায়ী নিজেকে এগিয়ে নিয়ে যেতে পারবে। দেশের জন্য অবদান রাখবে, প্রযুক্তিবান্ধব ও দক্ষ হয়ে উঠবে। একই সঙ্গে মানবিক ও সৃজনশীল মানুষ হবে।

জেডআই/

আর্কাইভ