• ঢাকা বৃহস্পতিবার
    ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৩৭ মেডিকেলের সার্জারি বিভাগে নতুন ১৫৫ পদ যুক্ত হচ্ছে

প্রকাশিত: জুন ৩, ২০২৩, ০২:৩৯ এএম

৩৭ মেডিকেলের সার্জারি বিভাগে নতুন ১৫৫ পদ যুক্ত হচ্ছে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ এবং চট্টগ্রাম মেডিকেল কলেজসহ দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজের সার্জারি বিভাগের জন্য রাজস্ব খাতে নতুন করে আরও ১৫৫টি স্থায়ী পদ সৃজনের অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১ জুন) মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা-৬ এর উপ-সচিব রওনক আফরোজা সুমার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজের সার্জারি বিভাগের জন্য ১৫৫টি ক্যাডার পদ (অধ্যাপক-১৩, সহযোগী অধ্যাপক-৫২, সহকারী অধ্যাপক-৯০) রাজস্বখাতে স্থায়ীভাবে সৃজনে নিম্নবর্ণিত শর্তে নির্দেশক্রমে সম্মতি জ্ঞাপন করা হলো।

শর্তাবলী
১. ক্যাডার পদগুলো স্থায়ীভাবে সৃজিত হবে এবং ক্যাডার পদগুলো সৃজনে প্রধানমন্ত্রীর অনুমোদন গ্রহণ করতে হবে ও সংশ্লিষ্ট কম্পোজিশন অ্যান্ড ক্যাডার রুলে এ বিষয়ে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করতে হবে।

২. প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ গ্রহণ করতে হবে।

৩. অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক নির্ধারিত বা যাচাইকৃত বেতন স্কেলে যথাযথভাবে অনুসরণ করতে হবে।

৪. প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক যাবতীয় আনুষ্ঠানিকতা পালনপূর্বক পদ সৃজনের জিও জারি করে জারিকৃত জিও-র চার কপিতে অর্থ বিভাগের পৃষ্ঠাঙ্কন গ্রহণ করতে হবে।

৫. অর্থ বিভাগ কর্তৃক পৃষ্ঠাঙ্কনকৃত জিও-র এক কপি সংশ্লিষ্ট চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়ে প্রেরণ এবং এক কপি জিও সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী অফিসে সংরক্ষণ করতে হবে।

৬. মন্ত্রণালয়, বিভাগ বা অফিসের বিদ্যমান টিওঅ্যান্ডইতে নতুন সৃজিত পদ স্থায়ী হিসেবে চিহ্নিতকরণপূর্বক অন্তর্ভুক্ত করে টিওঅ্যান্ডই হালনাগাদ করতে হবে এবং হালনাগাদকৃত টিওএন্ডই-র এক কপি অর্থ বিভাগে প্রেরণ করতে হবে।

৭. যে তারিখে প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক পদ সৃজনের জিও জারি করা হবে সে তারিখ থেকে পদটি সৃজিত বলে গণ্য হবে।

৮. বিসিএস স্বাস্থ্য ক্যাডারের নিয়োগবিধিতে এ সকল পদনাম ও নিয়োগযোগ্যতা অন্তর্ভুক্ত করতে হবে।

৯. ক্যাডার শিডিউলে বিষয়ভিত্তিক পদনাম সংযোজনের পূর্বে সৃজিতব্য পদে পদায়ন বা পদোন্নতি প্রদান করা যাবে না।

১০. সার্জারি বিষয়ে বিদ্যমান পদ এবং সৃজনে সম্মতিপ্রদত্ত সকল পদের সমন্বয়ে প্রতিষ্ঠানসমূহের সাংগঠনিক কাঠামো হালনাগাদ করে নিতে হবে। এবং

১১. জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক আরোপিত সকল শর্তাবলী যথাযথভাবে প্রতিপালন করতে হবে।

 

জেকেএস/

আর্কাইভ