• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, আক্রান্ত সর্বোচ্চ ৪৭৭

প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ১২:৫৬ এএম

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, আক্রান্ত সর্বোচ্চ ৪৭৭

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে সবশেষ ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন চলতি বছরের সর্বোচ্চ ৪৭৭ জন। এ নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৩৮ জনে। এ সময়ে ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু হয়েছে।

শনিবার (১৭ জুন) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, শুক্রবার (১৬ জুন) সকাল ৮টা থেকে শনিবার (১৭) সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৭৭ জন। তার মধ্যে ঢাকায় রয়েছেন ৪০২ জন ও বাইরের ৭৫ জন।

চলতি বছরের ১ থেকে ১৭ জুন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৪ হাজার ৬০৩ জন। তাদের মধ্যে রাজধানীর সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হন ৩ হাজার ৫৭৫ জন। ঢাকার বাইরে অন্য বিভাগে ভর্তি হয়েছেন ১০২৮ জন।

অন্যদিকে, এ সময়ের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৩০৪৩২ জন। তাদের মধ্যে ঢাকায় রয়েছেন ২৬৩৭ এবং ঢাকার বাইরে ৭৯৫ জন। এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে মারা গেছেন ৩৩ জন।

গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন। বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একইসঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

উল্লেখ্য: ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও, ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

 

জেকেএস/
 

আর্কাইভ