• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বেসরকারি হাসপাতালে সিজার রুটিনে পরিণত হয়েছে বললেন ডা. সংযুক্তা

প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৭:০১ পিএম

বেসরকারি হাসপাতালে সিজার রুটিনে পরিণত হয়েছে বললেন ডা. সংযুক্তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হসপিটালে ভুল চিকিৎসা ও প্রতারণায় মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় নিজেকে ‘মিডিয়া ট্রায়ালের শিকার’ বলে দাবি করেছেন অভিযুক্ত ডা. সংযুক্তা সাহা। তিনি বলেন, বর্তমানে দেশের বেসরকারি হাসপাতালগুলোতে সিজার (সি-সেকশন) রুটিনে পরিণত হয়েছে। আর আমার নরমাল ডেলিভারিতে যারাই ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তারাই আমার বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে।

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর পরীবাগের বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

২০১৮ সালের এক জরিপ তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশি মায়েদের মধ্যে ৩৩ দশমিক ২২ শতাংশ পর্যন্ত সিজারিয়ান (সি-সেকশন) প্রসবের সামগ্রিক প্রবণতা দেখা গেছে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত ১৫ শতাংশ এবং বিশ্বব্যাপী গড় ২১ শতাংশ থেকে উল্লেখযোগ্যভাবে বেশি। যদিও এখনকার দিনে সি-সেকশন বাংলাদেশের বেসরকারি হাসপাতালে জন্মের জন্য একটি রুটিন পদ্ধতিতে পরিণত হয়েছে। আমি বাংলাদেশে সব প্রতিকূলতার বিপরীতে বিপুল সংখ্যক নবজাতক শিশুর সফল স্বাভাবিক প্রসবের জন্য বেশি পরিচিত।

ডা. সংযুক্তা সাহা বলেন, আমি অপ্রয়োজনীয় সি-সেকশনকে একটি প্রধান জনস্বাস্থ্য সমস্যা হিসাবে স্বীকার করে সর্বদাই বাংলাদেশে স্বাভাবিক শিশু জন্মদানের প্রধান পতাকাবাহী হিসেবে নিয়োজিত ছিলাম, আছি এবং থাকব। আমি আমার দীর্ঘ ২৩ বছরের কর্মজীবনে সফলভাবে বহু স্বাভাবিক সন্তান জন্মদান করেছি কোনো সমস্যা অথবা কোনো উপযুক্ত কর্তৃপক্ষ বা রোগীর দ্বারা উত্থাপিত অভিযোগ ছাড়াই।

আঁখির মৃত্যুর ঘটনায় অভিযুক্ত এই চিকিৎসক আরও বলেন, আমি বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রম এবং কঠোর প্রচেষ্টার মাধ্যমে সুনাম ও খ্যাতি অর্জন করেছি। তাছাড়া একজন মা প্রথম সন্তানের ক্ষেত্রে সি-সেকশন করালেও ২য় সন্তানের ক্ষেত্রে নরমাল ডেলিভারি সম্ভব, আমি এই অসম্ভবকে বাংলাদেশে বহুবার সক্ষম করেছি। অথচ অপ্রয়োজনীয় সি-সেকশনের বিরুদ্ধে আমার চলমান আন্দোলন আজ আমার পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এর কারণ স্বার্থান্বেষী মহলের লস অব বিজনেস (ব্যবসায়িক ক্ষতি)।

তাই আমি সর্বশেষে আপনাদের আহ্বান জানাব, আমাদের চিকিৎসা ব্যবস্থা পরিশুদ্ধকরণের স্বার্থে অনিয়মের সাম্রাজ্যের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য এবং ওনাদের বোনা ষড়যন্ত্রের ধূম্রজালে আবদ্ধ না থাকার জন্য একবার নিরপেক্ষভাবে ভাবুন।

আঁখির মৃত্যু প্রসঙ্গে তিনি বলেন, আঁখি ও নবজাতকের মৃত্যু খুবই দুঃখজনক। সবাইকে বলতে চাই, প্রয়াত আঁখি এবং তার নবজাতক সন্তানের অকাল মৃত্যুর জন্য আপনাদের মতো আমিও শোকে স্তব্ধ। আমাকে এসব নামে আখ্যায়িত করার আগে একবার ভাবুন, আমি একজন মা, আপনাদেরই বোন। ওনারা ষড়যন্ত্রের মাধ্যমে আমার বিরুদ্ধে মিডিয়া ট্রায়ালের অপচেষ্টায় লিপ্ত। হয়ত বা ওনারা সফলও। কারণ আমার যা ক্ষতি হওয়ার তা হয়ে গেছে।

 

বিএস/

আর্কাইভ