• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় উপকূল থেকে ২১০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১, ০৮:০১ পিএম

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় উপকূল থেকে ২১০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকা থেকে ২১০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। নৌকা যোগে ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দিচ্ছিলেন তারা। তাদের মধ্যে এক নারী ও চার শিশু রয়েছে।

ব্রিটেন ও ফ্রান্সের মধ্যকার চ্যানেলের ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দেয়ার সময় বহনকারী নৌকা জব্দ করে তাদের উদ্ধার করা হয়। স্থানীয় সময় মঙ্গলবার (১০ নভেম্বর) ফ্রান্স কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করে। এক বিবৃতিতে আরও জানানো হয়, স্থানীয় সময় সোমবার ও মঙ্গলবার তারা সাতটি অভিযান পরিচালনা করে ওই এলাকায়।

গত বৃহস্পতিবারও ফ্রান্সের উইসান্ট সমুদ্র সৈকতের কাছেএকটিপরিত্যক্তনৌকায়একঅভিবাসনপ্রত্যাশীরমরদেহ পাওয়া যায়।

২০১৮ সালের শেষের দিকে এই পথে যুক্তরাজ্যে পাড়ি দেয়া মানুষের সংখ্যা ক্রমাগত বেড়েছে। যদিও এটি ঝুঁকিপূর্ণ বলে আগে থেকেই সতর্ক করে আসছে কর্তৃপক্ষ। নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল ফিলিপ ডুট্রিউক্স বলেন, চলতি বছরের প্রথম আট মাসে ১৫ হাজার ৪০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। ২০২০ সালে ৯ হাজার ৫০০ জনকে উদ্ধার করা হয়, যেখানে ২০১৯ সালে ছিল দুই হাজার ৩০০ জন এবং ২০১৮ সালে ৬০০ জন।

বারবার সতর্ক করা সত্ত্বেও চ্যানেলের ঝুঁকিপূর্ণ পথেরওনাদেনঅভিবাসনপ্রত্যাশীরা। সব অভিবাসনপ্রত্যাশীরঅনেকে বেশ কয়েক বছর ধরেফ্রান্সেরউপকূলবর্তীঅঞ্চলেবসবাসকরেআসছেন। তাদের শেষগন্তব্যযুক্তরাজ্য।

 

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ