• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরাকের কুর্দিশ অঞ্চলে ক্ষেপনাস্ত্র হামলা ইরানের, নিহত ৯

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৬:৫৯ এএম

ইরাকের কুর্দিশ অঞ্চলে ক্ষেপনাস্ত্র হামলা ইরানের, নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের ইসলামিক রেভোল্যুশনারি গার্ড বা আইআরজিসি ইরাকের কুর্দিস্তানে অবস্থিত ১০ টি সন্ত্রাসী ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হামলায় ক্ষেপণাস্ত্রর পাশাপাশি কমব্যাট ড্রোনও ব্যবহার করেছে আইআরজিসি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালের দিকে প্রদেশের এরবিল ও সুলাইমানিয়ায় এই হামলা চালানো হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন ইরাকের কুর্দিশ প্রাদেশিক সরকারের স্বাস্থ্যমন্ত্রী সামান বারাজানশি।

হামলায় ইরাকে নিহত হয়েছেন ৯ জন, আহত হয়েছেন আরও ৩২ জন। নিহতদের মধ্যে দু’জন গর্ভবতী নারী ছিলেন। আহতদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং কয়েকজনের আঘাত গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও বিবৃতিতে উল্লেখ করেছেন বারাজানশি।

কুর্দিস্তান অঞ্চলটি বরাবরই স্বাধীনতাকামী এবং ইরান ও ইরাকের ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে আলাদা রাষ্ট্র হিসেবে পরিচিতি চায়। কোমালা নামের একটি রাজনৈতিক গোষ্ঠী সেই স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিচ্ছে।

সম্প্রতি পুলিশ হেফাজতে নির্যাতনের ফলে নিহত তরুণী মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদের আগুনে জ্বলে উঠেছে ইরান। সেই বিক্ষোভে ইরাকের কুর্দিশ অঞ্চল ইন্ধন দিচ্ছে বলে অভিযোগ ইরানের ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর।

ইরানের সেনাবাহিনীর একটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, দেশের বিক্ষোভ দমন করতেই ইরাকের কুর্দিশ অঞ্চলে হামলা চালানো হয়েছে।

 

এসএএস

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ