• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট ‍‍`লুলা দ্য সিলভা‍‍`

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২, ০৪:১৪ পিএম

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট ‍‍`লুলা দ্য সিলভা‍‍`

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোকে হারিয়ে শেষ হাসি হাসলেন সাবেক প্রেসিডেন্ট বামপন্থী প্রার্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

রবিবার (৩০ অক্টোবর) জাইর বলসোনারোকে হারিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট পদে নতুন মেয়াদে জিতেছেন তিনি।

আন্তর্জাতিক বার্তাসংস্থা এএফপি‍‍`র প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলে রোববার দ্বিতীয় দফায় অনুষ্ঠিত ভোটে কট্টর ডান-পন্থি জাইর বলসোনারোকে পরাজিত করে লুলার জয়কে অসাধারণ রাজনৈতিক প্রত্যাবর্তন হিসেবে মনে করা হচ্ছে।

প্রথম দফায় কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট পাননি। ফলাফলে বামপন্থি লুলা এবং ডানপন্থি বলসোনারো রবিবার দ্বিতীয় দফায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। আর এতেই জয় ছিনিয়ে নেন তিনি। অবশ্য প্রথম দফার নির্বাচনেও সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা।

অবশ্য দ্বিতীয় দফার ভোটগ্রহণের আগেই একাধিক জনমত জরিপে বলসোনারোর চেয়ে এগিয়ে ছিলেন লুলা। একাধিক জরিপের উপর ভিত্তি করে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থন আগের তুলনায় আরও কমেছে এবং প্রতিদ্বন্দ্বী লুলা দ্য সিলভা তুলনামূলক সুবিধাজনক অবস্থানে আছেন।

এ ছাড়া নির্বাচনে লুলা ৫২ শতাংশ ভোট পেতে পারেন বলে জানিয়েছিল ডাটাফোলহা ও কোয়ায়েস্ট নামক দু’টি জরিপ প্রতিষ্ঠান।

উল্লেখ্য,  ২০১৮ সালে নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন জাইর বলসোনারো। তবে অ্যামাজনে নির্বিচারে গাছ কাটা থেকে শুরু করে ইচ্ছাকৃত দাবানল সৃষ্টি, জনবিরোধী বিভিন্ন নীতিসহ একাধিক অভিযোগে ধীরে ধীরে জনপ্রিয়তা হারান কট্টরপন্থী এই প্রেসিডেন্ট।

 

এসএএস/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ