• ঢাকা রবিবার
    ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

চীনে কারখানায় আগুন লেগে নিহত ৩৮

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ১২:০৭ পিএম

চীনে কারখানায় আগুন লেগে নিহত ৩৮

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হেনান প্রদেশের একটি কারখানায় আগুন লেগে ৩৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছ আরও ২ জন। সোমবার কারখানায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কয়েক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকলকর্মীরা। খবর আল-জাজিরা।

খবরে বলা হয়, ২০০ জনেরও বেশি উদ্ধারকর্মী এবং ৬০ জন দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণে যুক্ত হয়। নিহতের পরিবারের সদস্যদের জন্য দ্রুত সাইকোলজিকাল কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হয়েছে। আগুন লাগার সময় কারখানায় তখন  কাজ চলছিল। কারখানার ভিতর আটকে পড়ে শ্রমিকদের মৃত্যু হয়। যে কোম্পানির কারখানায় আগুন লেগেছে তার নাম কাউশিন্ডা ট্রেডিং কোম্পানি। হেনান প্রদেশের আনিয়ং শহরের ভিতর হাইটেক জোনে এই কারখানাটি অবস্থিত।

সোমবার দুপুরে কারখানায় আগুন দেখা যায়। এরপর রাত ৮টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। তবে খবরটি প্রথম প্রকাশ করা হয়েছে আজ মঙ্গলবার সকালে।
মঙ্গলবার চীনের সরকারের তরফেও একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ঘটনাস্থলে মানসিক চিকিৎসক এবং মনোবিদদের নিয়ে যাওয়া হয়েছিল। নিহতদের পরিবারের সঙ্গে কথা বলার জন্য তাদের রাখা হয়েছিল। তবে আগুন লাগার কারণ এখন পর্যন্ত জানা যায়নি। এর পিছনে নাশকতামূলক কোনো ঘটনা আছে কি না, তা-ও স্পষ্ট নয়।

কারখানায় দুর্ঘটনা চীনে নতুন কিছু নয়। ২০১৯ সালের মার্চ মাসে সাংহাই থেকে প্রায় ২৬০ কিলোমিটার উত্তরে অবস্থিত ইয়ানচেং-এর একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে অন্তত ৭৮ জন নিহত হয়েছিলেন। ২০১৫ সালে উত্তর তিয়ানজিনের একটি রাসায়নিক গুদামে বিশাল বিস্ফোরণে ১৬৫ জন নিহত হয়েছিলেন। এটিকে চীনের সবচেয়ে খারাপ শিল্প দুর্ঘটনার মধ্যে একটি হিসেবে ধরে নেয়া হয়। হেনান প্রদেশও প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটে।

কিউ/এএল
 

আর্কাইভ