• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ভূমিকম্প, সুনামি সতর্কতা

প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০৫:১৬ পিএম

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত লয়াল্টি দ্বীপে আঘাত হেনেছে ৭ দশমিক ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প। এতে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতি এবং হতাহতের খবর পাওয়া যায়নি। তবে আশপাশের চারটি দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম রেডিও নিউজিল্যান্ড এবং বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সময় বিকেল তিনটার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। এর একটু পরপরই প্যাসিফিকি সুনামি সতর্কতা কেন্দ্র ভানুয়াতু, ফিজি, নিউজিল্যান্ড এবং কিরিবাতির জন্য সুনামি সতর্কতা জারি করেছে। পাশাপাশি ফরাসি দ্বীপ নিউ ক্যালিডোনিয়াতেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।  

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৮ কিলোমিটার গভীরে।  

 
ক্যালিডোনিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ‘সিভিল সিকিউরিটি অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগ এইমাত্র সারা দেশে সুনামি সতর্কতা জারি করেছে। সমগ্র ক্যালিডোনিয়ার অধিবাসী, লয়াল্টি দ্বীপপুঞ্জ এবং মূল ভূখণ্ডের উপকূলে অবস্থিত সবাইকে সেখান থেকে সরে গিয়ে উঁচু স্থানে আশ্রয় নেয়ার অনুরোধ জানানো হয়েছে।’

ভানুয়াতুর আবহাওয়া বিভাগ সতর্ক করে বলেছে যে, ‘এই মাত্রার একটি ভূমিকম্প ১ থেকে ৩ মিটারের মধ্যে ধ্বংসাত্মক সুনামি তরঙ্গ সৃষ্টি করার সক্ষমতা রাখে।’ ভানুয়াতুর ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অফিস ভানুয়াতু গোষ্ঠীর লোকজনকে যথাযথ পদক্ষেপ এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে।

ফিজির খনিজ সম্পদ বিভাগের সিসমোলজি বিভাগ দেশটির উপকূলীয় জনগোষ্ঠীকে সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলেছে।


এডিএস/

আর্কাইভ