• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

মোদির ভাষণ বর্জন করেন যেসব কংগ্রেস সদস্য

প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০৫:১৯ পিএম

মোদির ভাষণ বর্জন করেন যেসব কংগ্রেস সদস্য

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র সফরে গিয়ে গত বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে ঐতিহাসিক ভাষণ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তার ওই ভাষণ বর্জন করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের (পার্লামেন্টের নিম্ন কক্ষ) কয়েকজন ডেমোক্র্যাট সদস্য। 

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মানবাধিকার ইস্যু, বিশেষ করে মোদি সরকারের শাসনামলে ভারতে সংখ্যালঘু মুসলিমদের প্রতি ‘বিতর্কিত’ ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে ভাষণ বর্জন করেন এসব কংগ্রেস সদস্য।

ভারতীয় প্রধানমন্ত্রীর ভাষণ বর্জনকারী চার কংগ্রেস সদস্য তাদের অবস্থান নিয়ে একটি যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে কংগ্রেসে মোদির ভাষণকে ‘বিব্রতকর দৃশ্য’ উল্লেখ করে মার্কিন আইনপ্রণেতারা বলেছেন, তারা মনে করেন, মোদির ভাষণের কারণে বিশ্বজুড়ে ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠী এবং সাংবাদিকদের মানবাধিকার রক্ষায় কংগ্রেসের নির্ভরযোগ্য ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

বিবৃতিতে তারা আরও লিখেছেন, আমরা কখনই রাজনৈতিক সুবিধা পাওয়ার জন্য মানবাধিকারকে বলি দিতে পারি না। মোদি এবং তার সরকারের নীতির কারণে ক্ষতিগ্রস্ত মানুষদের প্রতি সংহতি জানিয়ে তাদের এই প্রতিবাদে শামিল হতে কংগ্রেসের অন্য সদস্যদের প্রতিও আহ্বান জানানো হয়েছে।

যৌথ বিবৃতিতে স্বাক্ষরকারী চার কংগ্রেস সদস্য হলেন- মিনোসোটার প্রতিনিধি ইলহান ওমর, মিশিগানের প্রতিনিধি রাশিদা তালিব, নিউইয়র্কের প্রতিনিধি জামাল বৌমান এবং মিসৌরির প্রতিনিধি কোরি বুশ।

 

বিএস/

আর্কাইভ