• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

এবার ওয়াগনার নিয়ে শঙ্কিত ন্যাটো দেশগুলো

প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ০৮:০৫ পিএম

এবার ওয়াগনার নিয়ে শঙ্কিত ন্যাটো দেশগুলো

আন্তর্জাতিক ডেস্ক

ব্যর্থ বিদ্রোহের পর রাশিয়া ছেড়ে বেলারুশে পাড়ি জমাচ্ছে রুশ ভাড়াটে ওয়াগনার গ্রুপ। বিষয়টি নিয়ে মঙ্গলবার নেদারল্যান্ডসের রাজধানী হেগে ন্যাটোর এক বৈঠকে শঙ্কা প্রকাশ করেছে জোটটির পূর্ব ইউরোপীয় দেশগুলো।

বৈঠকে ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গসহ উপস্থিত ছিলেন জোটটির ৬ সদস্যদেশের সরকারি কর্মকর্তারা। শঙ্কিত দেশগুলোর নিরাপত্তার আশ্বাস দিয়েছেন স্টলটেনবার্গ। তিনি বলেছেন, যেকোনো হুমকি থেকে নিজেদের রক্ষা করতে প্রস্তুত ন্যাটো। খবর রয়টার্সের।

লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিতানাস নাউসেদা বলেন, ‘যদি বেলারুশে ওয়াগনার তার যোদ্ধাদের মোতায়েন করে তাহলে পার্শ্ববর্তী সব দেশের মধ্যে অস্থিতিশীলতা আরও বাড়বে, আরও বড় বিপদের মুখোমুখি হবে দেশগুলো।’

পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বলেন, ‘বিষয়টি গুরুতর এবং উদ্বেগজনক। কঠিন সিদ্ধান্ত নিতে হবে আমাদের।’


জবাবে স্টলটেনবার্গ বলেন, ‘মস্কো ও মিনস্ককে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে যে ন্যাটোর প্রতিটি সদস্যকে আমরা রক্ষা করবো, ন্যাটো ভূখণ্ডের প্রতিটি ইঞ্চি রক্ষা করবো।’ তিনি আরও বলেন, ‘প্রতিরক্ষার জন্য ইতোমধ্যে পূর্ব ইউরোপীয় সদস্যদেশগুলোতে সামরিক উপস্থিতি বাড়ানো হয়েছে।’

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে চুক্তি অনুযায়ী, মঙ্গলবার মিনস্কে পৌঁছেছেন ওয়াগনার গোষ্ঠীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। প্রায় ২৪ ঘণ্টার ব্যর্থ বিদ্রোহের পর রাশিয়া ছাড়েন তিন। তার যোদ্ধাদের ওপর থেকে সব অভিযোগ প্রত্যাহার করে নেয় মস্কো। তারা চাইলে বেলারুশে পাড়ি জমাতে পারে, বাড়ি ফিরতে পারে কিংবা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ফিরে যেতে পারে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ