• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রায় ১ লাখ ৬০ হাজার ‘অবৈধ’ হজযাত্রীকে ফেরত পাঠাচ্ছে সৌদি

প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০২:৩২ এএম

প্রায় ১ লাখ ৬০ হাজার ‘অবৈধ’ হজযাত্রীকে ফেরত পাঠাচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

বৈধ অনুমোদন (পারমিট) ছাড়া হজে অংশ নেওয়ায় ১ লাখ ৫৯ হাজার ১৮৮ জন হজযাত্রীকে ফেরত পাঠাচ্ছে সৌদি। এর বাইরে অবৈধভাবে অনুপ্রবেশ এবং হজের সুবিধা নেওয়ার দায়ে আরও ৫ হাজার ৮৬৮ জন বিদেশি নাগরিককে মক্কা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন জেনারেল ডিরেক্টোরেট অব পাবলিক সিকিউরিটির চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মোহম্মদ আল বাসামি সৌদি দৈনিক ওকাজকে এ তথ্য জানিয়েছেন। হজের সার্বিক নিরাপত্তা বিধানে যে সর্বোচ্চ কমিটি গঠন করেছে সৌদি সরকার, সেই কমিটিরও প্রধানের দায়িত্বে আছেন তিনি।

শুক্রবার ওকাজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও জানান, হজযাত্রীদের পরিবহনের জন্য বৈধ অনুমোদনপত্র নেই, কিন্তু তা সত্ত্বেও তারা যাত্রীদের পরিবহন করেছেন—এমন ১ লাখ ৯ হাজার ১১৮টি যানবাহন জব্দ করেছে নিরাপত্তা কমিটি। শিগগিরই এই পরিবহনগুলোর মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

সৌদির আইনে বৈধ অনুমোদন ছাড়া হজযাত্রীদের পরিবহন করলে ৬ মাসের কারাদণ্ড ও ৫০ হাজার রিয়াল জরিমানার বিধান রয়েছে।

ইসলাম ধর্মের পঞ্চম স্তম্ভের নাম হজ। এই ধর্মের বিধান অনুযায়ী প্রত্যেক সামর্থ্যবান ও সক্ষম মুসলিম নারী-পুরুষের জন্য জীবনে অন্তত একবার হজ করা ফরজ।

করোনা মহামরির ধাক্কা কেটে যাওয়ার পর ২০২২ সাল থেকে বিদেশি হজযাত্রীদের জন্য সীমান্ত বিধিনিষেধ পুরোপুরি শিথিল করেছে সৌদি সরকার। সরকারি হিসেব অনুযায়ী, চলতি বছরের হজ মৌসুমে হজ করতে মক্কা গিয়েছেন ২০ লাখেরও বেশি হজযাত্রী।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ