• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

টেইলর সুইফটের কনসার্টের কারণে ভূমিকম্প!

প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ০৭:৪৪ পিএম

টেইলর সুইফটের কনসার্টের কারণে ভূমিকম্প!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন পপ তারকা টেইলর সুইফটের কনসার্টে দর্শকদের লাফালাফি এবং সাউন্ড সিস্টেমের কারণে ভূমিকম্প তৈরি হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের সিয়াটলের একজন ভূমিকম্পবিদ বলেছেন, সিয়াটলে সম্প্রতি টেইলর সুইফটের দুটি কনসার্ট যে পরিমাণ কম্পন তৈরি করেছে তা ২ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের সমান।

শনিবার (২৯ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরাস ট্যুরের অংশ হিসেবে গত ২২ ও ২৩ জুলাই সিয়াটলের লুমেন ফিল্ডে টেইলর সুইফটের কনসার্ট অনুষ্ঠিত হয়। এই দুই কনসার্টে মোট ১ লাখ ৪৪ হাজার দর্শক উপস্থিত ছিলেন।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্বের অধ্যাপক ড. জ্যাকি ক্যাপলান-অরবাখ জানান, কনসার্টের সময় ভূপৃষ্ঠে যে পরিমাণ কম্পন তৈরি হয়েছিল তা ২ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের সমান।

কনসার্টে উপস্থিত দর্শকদের লাফালাফি এবং সাউন্ড সিস্টেমের কারণে এই কম্পন তৈরি হয়েছিল বলে তিনি জানান।

টেইলর সুইফটের এই কনসার্টগুলো ২০১১ সালের ‘বিস্ট কোয়াক’ কনসার্টের রেকর্ড ভেঙে দিয়েছে। ওইদিন আমেরিকান ফুটবল তারকা মার্শন লিঞ্চ সিয়াটেল সিহকসের হয়ে প্রথমবার মাঠে নেমেছিলেন। নিউ অরলিন্স সেন্টসের বিরুদ্ধে সেই খেলায় যে উদ্দীপনা দেখিয়েছিলেন তার হাজার হাজার ভক্ত, সেটাই ভূমিকম্পের কারণ হয়ে দাঁড়িয়েছিল।

অধ্যাপক ক্যাপলান-অরবাখ সিএনএনকে বলেছেন, এনএফএলের সেই খেলা এবং সুইফটের সাম্প্রতিক কনসার্টে সৃষ্ট ভূমিকম্পের মাত্রায় পার্থক্য ছিল মাত্র ০.৩। কিন্তু কম্পনগুলো ছিল ‘দ্বিগুণ শক্তিশালী’।

তিনি বলেন, আমি কনসার্টের উভয় রাতের ডেটা পরীক্ষা করেছি এবং দেখেছি সেগুলো স্পষ্টতই একই প্যাটার্নের সংকেত। আমি যদি তাদের একে অপরের ওপরে বসিয়ে দেই, তবে দেখা যাবে তারা প্রায় সমতুল্য।

সিয়াটল কনসার্ট নিয়ে ইনস্টাগ্রামের এক পোস্ট টেইলর সুইফট বলেছেন, সিয়াটল সত্যিই আমার প্রিয় সপ্তাহান্তগুলোর মধ্যে একটি ছিল। সব উল্লাস, চিৎকার, লাফানো, নাচ, গান- সব কিছুর জন্য আপনাদের ধন্যবাদ।

প্রায় পাঁচ বছর পর ফের কনসার্ট ট্যুর শুরু করেছেন টেইলর সুইফট। এই ট্যুরে এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা মহাদেশে কনসার্ট করছেন তিনি।

কনসার্টের কারণে এর আগেও ভূমিকম্প তৈরি হওয়ার নজির রয়েছে। ২০১১ সালে নিউজিল্যান্ডে ‘ফু ফাইটার্স’ কনসার্টের সময়ও ভূমিকম্প তৈরি হয়েছিল।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ