• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকা সফরের আগে জয়শঙ্করের সঙ্গে যেসব বিষয়ে কথা হলো ল্যাভরভের

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০৭:১৭ পিএম

ঢাকা সফরের আগে জয়শঙ্করের সঙ্গে যেসব বিষয়ে কথা হলো ল্যাভরভের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ হয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। বুধবার (৬ সেপ্টেম্বর) ১৮তম ইস্ট এশিয়া সামিটের ফাঁকে বৈঠকে মিলিত হন তারা।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

সামাজিক যোগাযোগ মাধ্যশ এক্সে এক পোস্টে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইস্ট এশিয়া সামিটের ফাঁকে জাকার্তায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে দেখা করে ভালো লাগছে। দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা ইস্ট এশিয়া সামিট এবং জি-২০ ইস্যুতে আলোচনা করেছি।

এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশের মন্ত্রীরা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমস্যাগুলোর বিষয়ে মতবিনিময় করেছেন। তারা বাণিজ্য, অর্থনৈতিক ও জ্বালানি সহযোগিতার পাশাপাশি পরিবহন এবং আর্থিক ক্ষেত্রে সংযোগ আরও বাড়ানোর জন্য বাস্তব পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জাতিসংঘ, এসসিও, ব্রিকস, এবং জি-২০ এর মতো বহুপাক্ষিক প্ল্যাটফর্মগুলোতে সমন্বয় বাড়ানোর পারস্পরিক আগ্রহ গুরুত্ব পেয়েছে এই বৈঠকে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আজ (বৃহস্পতিবার) ঢাকায় আসছেন। বিকেলে ঢাকায় পৌঁছে সের্গেই ল্যাভরভ সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বসবেন দ্বিপক্ষীয় বৈঠকে। পরদিন শুক্রবার সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, দুই দেশের আলোচনায় গুরুত্ব পাবে খাদ্য ও জ্বালানি নিরাপত্তা ইস্যু। নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞার ফলে সৃষ্ট সমস্যার সমাধান নিয়ে আলোচনাসহ রুশ-ইউক্রেন যুদ্ধের দ্রুত শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য বাংলাদেশ রাশিয়াকে অনুরোধ জানাবে বলেও উল্লেখ করেন তিনি।

ঢাকা থেকে সরাসরি দিল্লিতে জি-২০ সম্মেলনে অংশ নিতে যাবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। গত বছর নভেম্বরে ঢাকা সফরের কথা উঠলেও শেষ মুহূর্তে আসতে পারেননি ল্যাভরভ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ