• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফর বাড়তি গুরুত্ব পাচ্ছে এবার, বললেন আওয়ামী লীগ নেতারা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৯:১২ পিএম

প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফর বাড়তি গুরুত্ব পাচ্ছে এবার, বললেন আওয়ামী লীগ নেতারা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

আগামী দ্বাদশ সংসদ জাতীয় নির্বাচন সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের যুক্তরাষ্ট্র সফর বাড়তি গুরুত্ব পাচ্ছে। আর এ নিয়ে চলছে আলোচনাও বলে জানিয়েছেন দেশটিতে থাকা দলটির নেতাকর্মীরা।

বাংলাদেশ সময় রোববার রাতে (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর সফর নিয়ে সিটি নিউজ ঢাকাকে সঙ্গে কথা হয় দলটির নেতাকর্মীদের।  

নিউইয়র্কে স্থানীয় আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আগের যেকোনো বারের সফরের চেয়ে এ সফর অনেক বেশি তাৎপর্যপূর্ণ তার। এদিকে দিল্লিতে হাসিনা-বাইডেন সেলফির দুই সপ্তাহ পর আবারও দুই নেতার সাক্ষাতে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে বলেই মনে করেন দলটির নেতারা।

রেকর্ড টানা ১৫ বারের মতো জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন নিউইয়র্কে। সপ্তাহের প্রথম কার্যদিবস স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকেই নানা সভা সেমিনারে ব্যস্ত সময় পার করবেন তিনি।

বরাবরের মত এবারও বঙ্গবন্ধু কন্যার আগমনে উৎসবের আমেজ বইছে ব্যস্ত এ নগরীতে। তবে এ মেয়াদের সরকারপ্রধান হিসেবে শেষ সফর হওয়ায় গুরুত্ব বেড়েছে বহুগুণ। নির্বাচনের ঠিক আগে এবারের এ সফর যে বাড়তি গুরুত্ব পাচ্ছে তা আর বলার অপেক্ষা রাখছে না নেতাকর্মীদের মধ্যে। সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার, আধুনিক বাংলাদেশের উন্নয়নের গল্প বিশ্বকে এ আসরের মাধ্যমেই হয়তো তুলে ধরবেন তিনি। তাই স্থানীয় আওয়ামী লীগেও ভিন্ন মাত্রা পাচ্ছে এ সফর।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের কিছুটা টানাপোড়েনের মাঝে ভারতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে হাসিনা-বাইডেন সেলফি যে আলোচনার জন্ম দিয়েছিল তার কদিন বাদেই আবারও দুই নেতার সাক্ষাতে সেই সম্পর্ক আরও প্রাণবন্ত হবে বলেই মনে করেন ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি নাঈম খান দাদন ও ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম কে আলম।

নাঈম খান দাদন বলেন, আগামীতে যে নির্বাচন হচ্ছে এটি নিয়ে বিশ্ব নেতাদের সঙ্গে তার কথা হবে। বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে তাদের জানানো হবে। এটা হবে আমাদের জন্য বিশেষ প্রাপ্য।

এম কে আলম বলেন, জি-২০ সম্মেলনে হাসিনা-বাইডেন সেলফি তুলেছেন, এতে বোঝা যায় তাদের মধ্যে একটা সুসর্ম্পক তৈরি হয়েছে। আজকে আবার সেই সম্পর্কটা সুদৃঢ় হবে। যার ওপর ভার করে আমরা এগিয়ে যেতে পারবো।  

নেতারা আরও বলেন, প্রধানমন্ত্রী বিশ্ব দরবারে বাংলাদেশের কথা বলতে আসছেন। বিশ্ব দরবারে বাংলাদেশের উন্নয়নে কথা তিনি বলতে আসছেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইট (বিএ ১৫৯৩) লন্ডনের হিথ্রো বিমানবন্দরে চার ঘণ্টা যাত্রাবিরতির পর ১৭ সেপ্টেম্বর রাত ১০টা ৪২ মিনিটে (নিউইয়র্ক সময়) নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আব্দুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। এছাড়া আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারাও প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে ওয়াশিংটনে যাবেন প্রধানমন্ত্রী। ২৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র ত্যাগ করে ৩০ সেপ্টেম্বর সকাল ১১টায় লন্ডনের হিথরো বিমানবন্দরে নামবেন। এরপর ৩ অক্টোবর রাতে লন্ডন থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন। ৪ অক্টোবর দুপুরে ঢাকায় পৌঁছানো কথা রয়েছে তার।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ