• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মার্কিন নিষেধাজ্ঞার কবলে এবার ৪ দেশের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৬:১৮ পিএম

মার্কিন নিষেধাজ্ঞার কবলে এবার ৪ দেশের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের ড্রোন ও সামরিক উড়োজাহাজ তৈরির তৎপরতাকে কেন্দ্র করে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ইরান, রাশিয়া, চীন ও তুরস্কের সাত ব্যক্তি ও চার প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

মার্কিন ট্রেজারি বিভাগের বিবৃতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, চার দেশের সাত ব্যক্তি ও চার প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ইরান এয়ারক্রাফট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিকে ড্রোন ও উড়োজাহাজ তৈরিতে বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া এবং এর সঙ্গে সংশ্লিষ্ট আর্থিক লেনদেনের অভিযোগে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদ এবং আর্থিক গোয়েন্দাসংক্রান্ত আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে বলেন, ইরান যেভাবে চালকবিহীন উড়োজাহাজ তৈরির তৎপরতা চালিয়ে যাচ্ছে, তাতে মধ্যপ্রাচ্যের মিত্রদেশগুলোকে সঙ্গে নিয়ে রাশিয়াসহ অন্য অস্থিতিশীলতা সৃষ্টিকারী দেশগুলো আন্তর্জাতিক স্থিতিশীলতা ক্ষুণ্ন করতে পারে।

তিনি আরও বলেন, ‘ইরানের চালকবিহীন বিমান (ড্রোন) তৈরির তৎপরতার বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।’

এর আগে, ইরানি কোম্পানির কাছে উড়োজাহাজ ও ড্রোনের উপকরণ বিক্রির অভিযোগে চীনভিত্তিক ৫টি কোম্পানি ও এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ওয়াশিংটন। 

এদিকে, কাতারের মধ্যস্থতায় সম্প্রতি বন্দিবিনিময় চুক্তি বাস্তবায়নের ফলে ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা কিছুটা কমেছে। তবে এ চুক্তি ইরানের পারমাণবিক কর্মসূচি, মধ্যপ্রাচ্যে বিদ্রোহীদের মদদ বা উপসাগরীয় দেশগুলোতে মার্কিন সামরিক উপস্থিতি ও নিষেধাজ্ঞার মতো অন্যান্য ইস্যু সমাধানে দীর্ঘদিনের দুই শত্রু দেশকে আগ্রহী করে তুলবে কি না, তা এখনো স্পষ্ট নয়। ফলে ইরানের ওপর ভবিষ্যতে আরও নিষেধাজ্ঞা দেয়া হতে পারে বলে মনে করছেন মার্কিন কর্মকর্তারা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ