• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

চাকরির নামে অনলাইনে প্রতারণা, মালয়েশিয়ায় ৩ বাংলাদেশিসহ আটক ২৩

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ০৬:২৫ পিএম

চাকরির নামে অনলাইনে প্রতারণা, মালয়েশিয়ায় ৩ বাংলাদেশিসহ আটক ২৩

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

লোভনীয় চাকরির অফারে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি ও অন্যান্য নাগরিকদের আগ্রহী করতে প্রায়শই বিভিন্ন রকমের বিজ্ঞাপন দেখা যায় অনলাইন প্লাটফর্মে। এতে কম বেশি সবাই আগ্রহী হন, আর অনলাইনে ঘরে বসেই আয় করা হলে তো কথাই নেই। তবে, এই ফাঁদে পা দেয়ার আগে তারা জানতেও পারেন না যে বহু মানুষের কাছ থেকে ছোট ছোট অংকের টাকা হাতিয়ে নেয়ার এটি একটি কৌশল।

অনলাইন এসব চাকরির অফার দিয়ে প্রতারণার অভিযোগে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাতে প্রতারণামূলক কর্মকাণ্ডের বিষয়ে গোয়েন্দা তথ্য পাওয়ার পর কুয়ালালামপুরের পারসিয়ারান কেএলসিসির দুটি আবাসিক ইউনিটে অভিযান চালায়। এসময় তিন বাংলাদেশিসহ অন্তত ২৩ জনকে আটক করে কুয়ালালামপুরের ডাং ওয়াঙ্গি জেলা পুলিশ।

কুয়ালালামপুরের ডাং ওয়াঙ্গি জেলা পুলিশের প্রধান এসিপি নূর ডেলহান ইয়াহায়া এক বিবৃতিতে এসব তথ্য জানান।

বিবৃতিতে বলা হয়, কুয়ালালামপুর পুলিশ সদর দফতরের কমার্শিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের সঙ্গে ডাং ওয়াঙ্গি জেলা পুলিশের কমার্শিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের অভিযানে ১২ জন স্থানীয় পুরুষ এবং ১১ জন বিদেশিসহ মোট ২৩ জনকে আটক করা হয়। তাদের বয়স ১৮ থেকে ৫২ বছরের মধ্যে

আটক ১১ জন বিদেশিদের মধ্যে তিন বাংলাদেশি ছাড়াও দুই চীনা ও ছয়জন ইন্দোনেশিয়ান নাগরিক রয়েছে। অভিযানে জব্দ করা হয় ৩১টি মোবাইল ফোন, ১৪টি কম্পিউটার, ১৪টি মনিটর, ১০টি কীবোর্ড, ১০টি মাউস এবং ল্যাপটপ, রাউটার, মডেম ও এক পিস অ্যাকসেস কার্ড।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা যায়, সিন্ডিকেটটি প্রায় এক মাস ধরে কাজ করছিল এবং সামাজিক যোগাযোগমাধ্যমে একটি অ্যাপ ব্যবহারের মাধ্যমে প্রবাসীদের টার্গেট করে প্রতারণা করে আসছে।

এসিপি নূর ডেলহান ইয়াহায়া জানান, এই সিন্ডিকেটটি বাংলাদেশসহ উল্লেখিত কয়েকটি দেশের হাইকমিশনের ভুয়া অফার তৈরি করে ভুক্তভোগীদের প্রতারিত করতে তাদের নামে ব্যক্তিগত ভুয়া প্রোফাইলও তৈরি করেছিল।

তিনি আরও জানান, পর্যালোচনা করে দেখা গেছে, আটক দুই ব্যক্তির অতীতের অপরাধের রেকর্ড রয়েছে এবং আটককৃতদের আরও তদন্তের জন্য আগামী রোববার (২৪ সেপ্টেম্বর) পর্যন্ত চার দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ