• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ব্যবসায় প্রতারণার মামলায় নিউ ইয়র্কের আদালতে ট্রাম্প

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ০৫:৫৯ পিএম

ব্যবসায় প্রতারণার মামলায় নিউ ইয়র্কের আদালতে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

ব্যবসায় প্রতারণা মামলায় নিউ ইয়র্কের আদালতে হাজিরা দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার তিনি ম্যানহাটনের আদালতে হাজির হন। গতকাল থেকেই তার বিরুদ্ধে প্রতারণার মামলার বিচার শুরু হয়েছে। প্রসিকিউটর জানিয়েছেন, আইনের ঊর্ধ্বে কেউ নন। যদিও ট্রাম্প তার বিরুদ্ধে করা এই মামলাকে মিথ্যা বলে দাবি করেছেন।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল অফিসের কর্মকর্তা কেভিন ওয়ালেস বলেন, বছরের পর বছর ধরে ট্রাম্প ব্যবসায় মিথ্যা তথ্য দিয়ে আসছেন। তিনি জানান, প্রত্যেকটি হিসাব ট্রাম্পের মাধ্যমে দেওয়া হয়েছে। এই মামলায় ট্রাম্প, তার দুই প্রাপ্তবয়স্ক ছেলে এবং ট্রাম্প অরগানাইজেশন প্রতারণার মামলায় অভিযুক্ত। নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টের আর্থার এনগরোন গত সপ্তাহে জানিয়েছিলেন, তারা সবাই মিলে সম্পদের হিসাব নিয়ে প্রতারণা করেছেন। তারা কর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার কাছে মিথ্যা তথ্য দিয়েছেন। কয়েক সপ্তাহ ধরে এই মামলার বিচারকাজ চলবে।

আদালতে ট্রাম্পকে তার আইনজীবী ক্রিস্টোফার এম কাইস এবং আলিনা হাব্বার সঙ্গে বসে থাকতে দেখা যায়। তার ছেলে এরিক ট্রাম্পকেও আদালতে দেখা যায়। ট্রাম্পের আইনজীবী এম কাইস জানিয়েছেন, ট্রাম্প তার রিয়েল এস্টেট সাম্রাজ্য গড়ে তুলেছেন। এক্ষেত্রে তিনি সফল। এক্ষেত্রে ট্রাম্প কোনো দুর্নীতির আশ্রয় নেননি। আদালত কক্ষে প্রবেশের আগে ট্রাম্প সাংবাদিকদের কাছে দাবি করেন, তার বিরুদ্ধে করা মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস তার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকে ক্ষতিগ্রস্ত করতেই এই মামলা দায়ের করেছেন। ট্রাম্প দাবি করেন, নির্বাচনে হস্তক্ষেপ করতেই মামলা করা হয়েছে। তিনি প্রসিকিউটরদের উদ্দেশে বলেন, তারা আমার ক্ষতি করার চেষ্টা করছে। তিনি নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেল এবং ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জেনারেল আলভিন ব্র্যাগের সমালোচনা করেন।

 

জেকেএস/

আর্কাইভ