• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

হামাসকে নিশ্চিহ্ন করতে ইসরাইলের হাতে সময় তিন সপ্তাহ

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০১:২৯ এএম

হামাসকে নিশ্চিহ্ন করতে ইসরাইলের হাতে সময়  তিন সপ্তাহ

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক বলেছেন, হামাসকে নিশ্চিহ্ন করতে ইসরাইলের হাতে সময় মাত্র দুই থেকে তিন সপ্তাহ রয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর গাজায় আক্রমণের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ ইউরোপে দ্রুত জনমত গড়ে উঠছে। ফলে ইসরাইলের হাতে সময় বেশি নেই।

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোতে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ আশঙ্কার কথা জানিয়েছেন। এ সময় তিনি ইসরাইলি হামলা শেষে গাজার ভবিষ্যৎ কী হতে পারে তা নিয়েও পরামর্শ দিয়েছেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসের বিরুদ্ধে তাদের এই যুদ্ধ হবে দীর্ঘ ও কঠিন। কিন্তু সাবেক প্রধানমন্ত্রী ও সেনাপ্রধান এহুদ বারাক বলছেন, সুযোগ কমে আসছে। এটি স্পষ্ট যে, গাজায় আক্রমণ নিয়ে আমেরিকানদের মধ্যে বিভক্তির দিকে এগোচ্ছি আমরা। যুক্তরাষ্ট্র ইসরাইলকে নির্দেশ দিতে পারে না।

ইসরাইলের নিরাপত্তার প্রধান নিশ্চয়তাদানকারী দেশ হিসেবে ওয়াশিংটনের ভূমিকার কথা ইঙ্গিত করে এহুদ বারাক বলেন, কিন্তু আমরা তাদের উপেক্ষা করতে পারব না। আগামী দুই বা তিন সপ্তাহ, হয়ত আরও কম সময়ের মধ্যে আমেরিকার দাবি মতো সমঝোতায় আসতে হবে।

১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত ইসরাইলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এহুদ বারাক।

সাবেক প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি মার্কিন কর্মকর্তাদের বক্তব্যে পরিবর্তন এসেছে। লড়াইয়ে একটি মানবিক বিরতির কথা বলছেন তারা। ৭ অক্টোবর হামাসের হামলার পর যে সহানুভূতি ইসরাইলের প্রতি তৈরি হয়েছিল তা এখন হ্রাস পেয়েছে।

গাজার রাজনৈতিক অবস্থায় পরিবর্তন আনার জন্য এহুদ বারাকের পরামর্শ হলো- ইসরাইলের সামরিক অভিযান শেষে গাজায় নিয়ন্ত্রণ নিতে পারে বহুদেশীয় আরব বাহিনী। আরব লিগ ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমর্থনে এই বাহিনী গড়ে তোলা যেতে পারে। প্রতীকীভাবে কিছু অনারব দেশও থাকতে পারে। ফিলিস্তিনি কর্তৃপক্ষকে পুরোপুরি দায়িত্ব সহযোগিতার জন্য তিন থেকে ছয় মাস তাদের মোতায়েন রাখা যেতে পারে।

বহুদেশীয় আরব বাহিনীর হাতে গাজার নিয়ন্ত্রণ তুলে দেওয়ার প্রস্তাব অতীতে প্রত্যাখ্যাত হয়েছিল। পশ্চিম তীরভিত্তিক ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বারাককে বলেছিলেন, ইসরাইলি বেয়োনেটের সহযোগিতায় কখনো গাজার নিয়ন্ত্রণ নেবেন না তারা।

আর্কাইভ