• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জিনপিংয়ের ৪০ বছর আগের ছবি বয়ে বেড়াচ্ছেন বাইডেন

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ১২:৫৬ এএম

জিনপিংয়ের ৪০ বছর আগের ছবি বয়ে বেড়াচ্ছেন বাইডেন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এরই মধ্যে তার প্রায় ৪০ বছর আগের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, সান ফ্রান্সিসকোর গোল্ডেন গেইট ব্রিজের রেলিং ধরে দাঁড়িয়ে তরুণ হাস্যোজ্জ্বল জিনপিং।

ঐতিহাসিক ছবিটি নিশ্চিতভাবেই যারা জিনপিংয়ের ভক্ত তাদের ফোনে পাওয়া যাবে। তবে মজার ব্যাপার হচ্ছে, ছবিটি শুধু সাধারণ জিনপিংভক্তদের ফোনে নয়, খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ফোনেও ‘সঞ্চিত’ রয়েছে।

মূলত মার্কিন প্রেসিডেন্টের কারণেই পুরনো ছবিটি আবারও সামনে এসেছে। প্রায় অর্ধযুগ পর যুক্তরাষ্ট্র সফরে গেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। স্থানীয় সময় মঙ্গলবার (১৪ নভেম্বর) সান ফ্রান্সিসকোয় পৌঁছান তিনি।

পরদিন বুধবার (১৫ নভেম্বর) ‍মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে তার দ্বিপাক্ষিক বৈঠক হয়। মূলত বৈঠকের পরই আলোচিত ছবিটি ছড়িয়ে পড়তে থাকে।

আরও অনেকের মতো ছবিটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ শেয়ার করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং। তিনি জানিয়েছেন, চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের সময় তাকে তার পুরনো ছবিটি দেখিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

এক্স-এ শেয়ার করে ছবির ক্যাপশনে হুয়া চুনইং লিখেছেন, ‘বৈঠককালে প্রেসিডেন্ট বাইডেন তার ফোনে থাকা ছবিটির প্রতি জিনপিংয়ের দৃষ্টি আকর্ষণ করে জিজ্ঞেস করেন, ‘আপনি কি এই তরুণকে চেনেন?’ প্রশ্নের জবাবে জিনপিং বলেন, ‘ওহ হ্যাঁ, এটা ৩৮ বছর আগের ছবি।’

চুনইংয়ের এ পোস্টটি শেয়ার করার পর এটির ১১ লাখের বেশি ভিউ হয়েছে এবং সাত হাজার ৫০০ লাইক পড়েছে। এমনকি এই পোস্টে নেটিজেনরা তাদের প্রতিক্রিয়া জানাতে বিভিন্ন মন্তব্য করেন।

একজন বলেন, ‘এই ছবিকে কেন্দ্র করেই চীন-মার্কিন সম্পর্কের উন্নতি হবে।’ আরেকজন বলেন, ’এটা সত্যিই খুব চমৎকার। এখন এই দুই শক্তিশালী নেতার পারষ্পরিক সমঝোতার জন্য এখন শুধু সময়ের ব্যাপার।’

এই বৈঠকের পর বাইডেন ও শি জিনপিং গুরুত্বপূর্ণ অনেকগুলো বিষয়ে একমত হয়েছেন। বিশ্ব দুই নেতার এ বৈঠককে ইতিবাচক হিসেবে দেখছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ