• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইসরাইলের নির্বিচার হামলায় গাজায় ২১ হাজারের বেশি প্রাণহানি

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৭:০৮ পিএম

ইসরাইলের নির্বিচার হামলায় গাজায় ২১ হাজারের বেশি প্রাণহানি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা এক বিবৃতিতে জানিয়েছেন, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ২১ হাজার ১১০ জন নিহত হয়েছেন। এর মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া ইসরাইলি বাহিনীর হামলায় আহত হয়েছেন ৫৫ হাজারের বেশি ফিলিস্তিনি।

সবশেষ ২৪ ঘণ্টায় ইসরাইলি সেনাবাহিনীর বোমা হামলায় গাজায় ১৯৫ জন নিহত এবং ৩২৫ জন ফিলিস্তিনি আহত হয়েছেন বলে বিবৃতিতে বলা হয়েছে।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, তারা মঙ্গলবার (২৬ ডিসেম্বর) গাজার ১০০টিরও বেশি স্থাপনায় হামলা করেছে। এছাড়াও বুধবার ভোররাতেও গাজা উপত্যকা থেকে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে বিবিসি।

এদিকে ইসরাইলের সেনাপ্রধান হারজি হালেভি বলেছেন, গাজায় হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ আরও অনেক মাস চলবে। চলমান যুদ্ধ বন্ধে এই মুহূর্তে জাদুকরী কোনো সমাধান নেই।

অন্যদিকে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ যুদ্ধকে তার জনগণের বিরুদ্ধে ‘গুরুতর অপরাধ’ বলে অভিহিত করেছেন।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটির ১২০০ মানুষ নিহত, আর ৮ হাজার ৭৩০ জন আহত হন। হামাসের হামলার জবাবে ৭ অক্টোবরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইল। এর পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও গাজায় নির্বিচার এ হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি সেনারা। এ হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির-কিছুই বাদ যায়নি।

 

জেকেএস/

আর্কাইভ