• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
পাকিস্তানে সরকার গঠন

শাহবাজকে প্রধানমন্ত্রী মনোনীত করলেন নওয়াজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৬:৫৭ এএম

শাহবাজকে প্রধানমন্ত্রী মনোনীত করলেন নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক তিনবারের প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ তার ভাই শাহবাজ শরিফকে দেশটির প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করেছেন।

এছাড়া তিনি তার মেয়ে মরিয়ম নওয়াজ শরিফকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য মনোনীত করেছেন।

দলের মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব মঙ্গলবার রাতে তার অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে শেয়ার করা এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

এদিকে কারাগারের ভেতর থেকে পরিবারের সদস্যদের মাধ্যমে দেওয়া এক বার্তায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটিতে চুরি করা ভোটে সরকার গঠনের দুঃসাহসিকতার বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন।

রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বন্দি ইমরান খান বলেছেন, পাকিস্তানের জনগণ স্পষ্টভাবে তাদের রায় ঘোষণা করেছেন। আর এ কারণেই পাকিস্তানের নির্বাচনে গণতন্ত্র ও সুবিচারের একান্ত প্রয়োজন। আমি চুরি করা ভোটে সরকার গঠনের দুঃসাহসিকতার বিরুদ্ধে সতর্ক করছি। এই ধরনের প্রকাশ্য দিবালোকে ডাকাতি কেবল নাগরিকদের অসম্মানই করবে না, বরং দেশের অর্থনীতিকে আরও নিচের দিকে ঠেলে দেবে।

দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী বলেছেন, পিটিআই কখনই জনগণের ইচ্ছার সঙ্গে আপস করবে না এবং আমি পিপিপি, পিএমএলএন এবং এমকিউএমসহ জনগণের ম্যান্ডেট ছিনতাইকারী যেকোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হওয়ার বিরুদ্ধে আমার দলকে স্পষ্টভাবে নির্দেশ দিয়েছি।

রাজনৈতিক দলগুলোকে আগামী ২৯ ফেব্রুয়ারি অথবা নির্বাচনের দিন থেকে তিন সপ্তাহের মধ্যে সরকার গঠন করতে হবে। দেশটির জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। যার মধ্যে ২৬৬টি আসনে সরাসরি ভোটের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচিত করা হয়। এ ছাড়া জাতীয় পরিষদে ৭০টি সংরক্ষিত আসন রয়েছে। এর মধ্যে ৬০টি নারীদের এবং ১০টি অমুসলিমদের জন্য সংরক্ষিত। জাতীয় পরিষদে রাজনৈতিক দলগুলোর অবস্থান অনুযায়ী এসব আসন বণ্টন করা হয়।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ