• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানের বিরুদ্ধে যেতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দেন দরবার ইসরাইলের

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ১১:২৬ পিএম

ইরানের বিরুদ্ধে যেতে আন্তর্জাতিক  সম্প্রদায়ের কাছে দেন দরবার ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে বন্ধু রাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দেন দরবার করছে ইসরাইলি কূটনীতিকরা।
ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কুৎজ মঙ্গলবার বলেছেন, তিনি ৩২ দেশের সঙ্গে যোগাযোগ করেছেন। ইরানের ওপর নিষেধাজ্ঞা দিতে তাদের আহ্বান করেছেন তিনি। ইরানের হামলার পরিপ্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে ইসরাইলের সামরিক ব্যবস্থা নেওয়ার তোড়জোড়ের মধ্যেই এমনটি জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

ইরান জানিয়েছে, তারা ৩০০ টি ড্রোন, ক্রস ক্ষেপণান্ত্র, ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে ইসরাইলে হামলা চালিয়েছে শনিবার।সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরাইলি হামলায় ১৩ জন নিহতের ঘটনার জবাবে এই হামলা চালিয়েছে তেহরান। 

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেন, ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের ভাবনার পাশাপাশি আমি কূটনীতিক তৎপরতাও অব্যাহত রেখেছি। 

আজ সকালে আমি ৩২ টি দেশে চিঠি পাঠিয়েছি। বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী ও বিশ্বের নেতৃত্ব স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলেছি। ইরানের ক্ষেপণাস্ত্র প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা এবং ইসলামিক রেভুল্যুশনারি গার্ডের করপসকে সন্ত্রাসী সংগঠন তকমা দেওয়ার আহ্বান জানিয়েছি।  

কোন কোন দেশের সরকারের কাছে নিষেধাজ্ঞার আহ্বান করেছেন সেই দেশগুলোর নাম বলেননি ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী। আইআরজিসি ইতোমধ্যে জাতিসংঘ কর্তৃক একটি কালো তালিকাভুক্ত সংগঠন। 

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানকে এখনই থামাতে হবে। যদিও সেটি বেশি দেরি হয়ে গেছে

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ