• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

শীতকাল এলেই মনখারাপ? শীতকালীন বিষণ্ণতা কাটিয়ে ওঠার উপায়

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ০২:৫৭ এএম

শীতকাল এলেই মনখারাপ? শীতকালীন বিষণ্ণতা কাটিয়ে ওঠার উপায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শীতকাল অনেকের কাছেই আনন্দ উপভোগের সময়। আবার অনেকের কাছেই এই ঋতু মনখারাপের। শীত এলেই বিষণ্ণতা তাঁদেরকে গ্রাস করে নেয়। সব সময় মনখারাপ যেন গ্রাস করে তাদের। ঘিরে থাকে তাদেরকে। কীভাবে এই মরশুমি মনখারাপ থেকে ভাল থাকা যায়, রইল কিছু বিশেষ টিপস।

শীতের ভয়ে ঘরে চুপচাপ বসে থাকবেন না। বৈচিত্র আনুন জীবনে। আত্মীয়, পরিজন, বন্ধুদের সঙ্গে বেড়াতে চলে যান। শীতে অনেক রকম অনুষ্ঠান ও পার্বণ হয়। রুচি অনুযায়ী সেগুলিতে যোগ দিন। একা না থেকে লোকজনের সান্নিধ্য উপভোগ করুন।

সতর্ক থাকুন খাবার বা ডায়েট নিয়ে। শীত মানেই রোজ তেলমশলা দেওয়া মুখোরোচক খাবার নয়। বরং প্রচুর পরিমাণে তাজা ফল ও শাকসব্জি খান। পর্যাপ্ত জল রাখুন ডায়েটে।

শীতকালে সকালে বিছানা ছাড়তে ইচ্ছে করে না। এতে শীতের কাঁপুনিও যেমন আছে, তেমনই আছে কম ঘুমের সমস্যা। পর্যাপ্ত ঘুম দরকার শীতকালেও।

বিষণ্নতা কাটাতে লোকজনের মাঝে থাকুন। দরকার হলে যোগ দিতে পারেন কোনও স্বেচ্ছাসেবী সংস্থায়। সমাজসেবার অভিজ্ঞতা হবে। আবার নতুন কাজের স্বাদও পাবেন।

আমরা সকলেই ব্যস্ত। কিন্তু তার মাঝেই সময় বার করতে হবে। এটুকু অবসর আমাদের সকলেরই প্রয়োজন। কাছেপিঠে কোথাও বেড়াতে যেতে পারেন। আবার স্রেফ আড্ডা দিয়ে, সিনেমা দেখে, রেস্তরাঁয় খেয়েও কাটাতে পারেন শীতকাল।

আর্কাইভ