• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

খাবার থেকে সহজে পোড়া গন্ধ দূর করবেন যেভাবে

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০২:৩৬ এএম

খাবার থেকে সহজে পোড়া গন্ধ দূর করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শুধু নতুন রাঁধুনিই নয়, অসাবধানতা বশত যেকোনোভাবেই রান্নার সময় খাবার পুড়ে যেতে পারে। তবে খাবারের কিছু অংশ পুড়লেও বাকি অংশেও এই পোড়া গন্ধ থেকে যায়, যা পুরো খাবারের স্বাদই বদলে দিতে পারে।

তবে খাবার পুড়ে যাওয়া মানেই কিন্তু নষ্ট হওয়া নয়। রান্না করা খাবার থেকে পোড়া গন্ধ দূর করা সম্ভব বেশ কিছু পদক্ষেপ নিলে। রান্না করতে করতে যদি পাত্রের তলা ধরে যায়, তৎক্ষণাৎ পাত্রটি বদলে ফেলুন। পোড়া অংশটি খাবারের মধ্যে মিশে যাওয়ার আগে পাত্রটি বদলে ফেললে পোড়া গন্ধ থাকবে না। ভাজতে বা সেঁকতে গিয়ে কিছু পুড়ে গেলে পোড়া অংশটি কেটে বাদ দিলেই সমস্যার সমাধান হয়ে যায়।

খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে আলুর খোসা ছাড়িয়ে কেটে দিতে পারেন। আলু তৎক্ষণাৎ এই গন্ধ শুষে নিতে পারে। রান্না করতে করতে কোনো খাবার পুড়ে গেলে অনেক সময় তাতে লেবুর রস দেয়া যেতে পারে। পোড়া খাবারে বিষ স্বাদের ভারসাম্য রক্ষা করার অনেক পুরনো পদ্ধতি এটি।

কালিয়া বা ঝাল জাতীয় কিছু পুড়ে গেলে তার মধ্যে মাখন, ঘন দুধ, দই, মালাই বা ক্রিম দিলে পোড়া গন্ধ কেটে যাবে। ক্ষেত্র বিশেষে পোড়া খাবারে দারচিনির গুঁড়া মেশাতে পারেন। বিশেষ করে দুধ জাতীয় মিষ্টি খাবার ধরে গেলে দারচিনি পোড়া গন্ধ দূর করতে পারে।

আর্কাইভ