• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দাঁতের ব্যথায় যুগান্তকারী সমাধান হাতের কাছেই

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৩, ০৫:৩০ পিএম

দাঁতের ব্যথায় যুগান্তকারী সমাধান হাতের কাছেই

লাইফস্টাইল ডেস্ক

ছোট থেকে বড় অনেকেই ভোগেন দাঁতের যন্ত্রণায়। মাড়িতে ব্যথা, দাঁতের ক্ষয়, নড়বড়ে দাঁত- যে কোনো কারণেই দাঁতের ব্যথা হতে পারে। কিন্তু সঠিক যত্ন নিলে এড়ানো যায় এসব সমস্যা।
প্রবাদে আছে ‘দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না’। ব্যাপারটা আসলেই তাই। দাঁত ভালো রাখার বহু প্রয়োজনীয়তা রয়েছে। শুধু স্বাস্থ্য রক্ষাই এখানে শেষ কথা নয়। একগাল ঝলমলে হাসির জন্য সুন্দর, ঝলমলে দাঁত প্রয়োজন। সে জন্য দাঁতের যত্ন নেয়াটা জরুরি।  
তবে অনেক সময় দাঁতের যত্ন নেয়ার জন্য আলাদা করে সময় বের করার সুযোগ হয় না। তাই বলে হাল ছেড়ে দিলে তো চলবে না। এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন নারকেল তেলে।
নারতেল তেল শুধু রূপচর্চার মধ্যেই সীমাবদ্ধ নেই। দাঁতের যত্ন নিতে এর জুড়ি মেলা ভার। শুধু জানতে হবে কীভাবে ব্যবহার করতে হবে এই তেল।
নারকেলে থাকে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকে। আছে প্রচুর ট্রাইগ্লিসারাইড। শরীরে এই তেল প্রবেশ করা মাত্র এর মধ্যে থাকা লরিক অ্যাসিড ভেঙে মনোলরিনে পরিণত হয়। এই লরিক অ্যাসিড ও মনোলরিন উভয়েই ক্ষতিকারক ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।
গবেষণায় দেখা গেছে, নারকেল তেল দিয়ে কুলকুচি করলে তেলে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান মুখের ভেতর জীবাণু ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ আটকে দেয়। দাঁত ও মাড়ির সমস্যার জীবাণুর বিরুদ্ধে লড়াই করে।  


এ ছাড়া মাড়ি ফুলে যাওয়া, মাড়িতে প্লাক জমা, ব্যথা, ইত্যাদি হলে প্রাথমিকভাবে নারকেল তেল ব্যবহার করতে পারেন। তেলে থাকা স্ট্রেপটোক্কাস ও ল্যাক্টোব্যাসিলাস ব্যাক্টেরিয়া দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে।
তবে মনে রাখা জরুরি যে, দাঁতের প্রাথমিক সমস্যায় ঘরোয়া পদ্ধতি ব্যবহার করা উচিত। বড়সড় সমস্যা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

এনএমএম/এএল

আর্কাইভ