• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

‘রসগোল্লা’কে ইংরেজিতে কী বলে জানেন?

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০১:১০ এএম

‘রসগোল্লা’কে ইংরেজিতে কী বলে জানেন?

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

রসগোল্লার নাম শুনতেই আমাদের অনেকেরই জিভে জল চলে আসে। তাই এই সুস্বাদু খাবারটির সাথে বাঙালির এক অন্তর্নিহিত সম্পর্ক রয়েছে। মোটকথা রসগোল্লা পছন্দ করেননা এমন কোন বাঙালি খুঁজে পাওয়া যাবে না। রসগোল্লা ও বাঙালির সম্পর্ক কিন্তু আজকের নয়। যদিও আমরা একে রসগোল্লায় বলতে পছন্দ করি, তবে কি জানেন এর একটি ইংরেজী নাম রয়েছে?

রসগোল্লা ও বাঙালির সম্পর্ক নিয়ে ইতিহাস উদঘাটন করতে গেলে আমাদের যেতে হবে কয়েকশো বছর পেছনে।১৮৬৮ সালে যখন বাগবাজারের নবীন ময়রা তখন সবে মিষ্টি বানানোয় হাত পাকাচ্ছেন। একদিন নবীন বাবু ছানার গোল্লা পাকিয়ে চিনির শিরায় ফেলে তৈরি করে ফেললেন এক অপূর্ব বস্তু। আর বাঙালি পাতে পেল রসগোল্লা।

যদিও এই রসগোল্লার আসল আবিষ্কারক কে? তা নিয়ে বিতর্ক কম নেই। ভারতের ওড়িশার দাবি, শত শত বছর ধরে পুরির জগন্নাথ মন্দিরে দেবতার ভোগে রসগোল্লা ভোগ দেয়া হত। তবে কলকাতার দাবি, রসগোল্লা সেখানেই তৈরি হয়েছে। কোলকাতা ও ওড়িশার রসগোল্লার মধ্য রয়েছে বিস্তর পার্থক্য। কলকাতার মানুষ বলেন ‘ওড়িশার রসগোল্লা তাদের মতো নয়, স্বাদে গন্ধে বা সেগুলোর উপাদানও এক নয়’।

বর্তমানে বিভিন্ন রকমের রসগোল্লা রয়েছে যেমন ‘সুগার ফ্রি রসগোল্লা’ ‘জিঞ্জার রসগোল্লা’ ‘পাইন অ্যাপল রসগোল্লা’ প্রভৃতি। এদিকে অনেকেই আবার রসগোল্লার ইংরেজি প্রতিশব্দ অনেকেই জানেন না। অনেককেই রসগোল্লার ইংরেজি নাম সম্পর্কে অবগত নন তাই বেশিরভাগ ক্ষেত্রেই ‘রসগোল্লাকে’ইংরেজিতে ‘Rasgulla’ লিখে উত্তর দিয়ে থাকেন।

রসগোল্লার ইংরেজি নাম কিন্তু এটি একদমই নয়। জানলে অবাক হবেন যে ইংরেজিতে রসগোল্লাকে সিরাপ ফিল্ড রোল (Syrup Filled Roll) বলা হয়। তবে রসগোল্লাকে গুগলে Rasgulla-ই বলা হয়েছে। কিন্তু এর সঠিক নাম সিরাপ ফিল্ড রোল। যা অধিকাংশ বাঙালিরই আজও অজানা। তবে রসগোল্লার নাম ইংরেজিতে যাই হোক না কেন, আমরা একে রসগোল্লা বলতেই ভালোবাসি।

 

জেকেএস/

আর্কাইভ