• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চেক-এ টাকার অঙ্ক লিখেই ‘Only’ শব্দটি লেখা হয় কেন?

প্রকাশিত: মে ৬, ২০২৩, ০২:০৬ এএম

চেক-এ টাকার অঙ্ক লিখেই ‘Only’ শব্দটি লেখা হয় কেন?

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

টাকার লেনদেন করার সময় নগদের বদলে চেক বা অনলাইন পেমেন্টের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আসলে দু’ জনের কাছেই প্রমাণ থাকে যে আপনারা একটি লেনদেন করেছেন। এ ছাড়া আয়কর দপ্তর এবং সরকারের কাছেও আপনার লেনদেনের যাবতীয় তথ্য থাকে। তবে জানেন কি, চেক লেখার সময় সমান্য ভুল আপনার কত বড় ক্ষতি করতে পারে?

ঠিকমতো চেক লেখা না হলে আপনার অ্যাকাউন্টে জমানো টাকা হাপিসও হয়ে যেতে পারে। চেক লেখার সময় জরুরি কিছু পয়েন্ট যা আপনার মনে রাখা প্রয়োজন। চেকের মাধ্যমে অনেকেই নিয়মিত লেনদেন করেন। চেকে টাকার অঙ্ক লেখার পর ONLY শব্দটি লিখে দেন। তবে কেন এই শব্দ লেখা হয়, তা অনেকেই জানেন না হয়তো।

কারও নামে চেক কেটে দিলে টাকার অঙ্কের ঠিক পরেই Only শব্দটি জুড়ে দিতে হয়। এর পিছনে রয়েছে গুরুত্বপূর্ণ এক কারণ। আসলে Only শব্দটি লেখা হয় মূলত প্রতারণা আটকাতে। Only শব্দটি লেখা থাকলে আপনাকে প্রতারিত করতে পারবে না কেউ।

ধরুন আপনি কারও নামে ২৫ হাজার টাকার চেক কেটে দিলেন। টাকার অঙ্কে লিখলেন- twenty five thousand only. অর্থাৎ ২৫ হাজার টাকার পর আর কেউ কোনও শব্দ বসাতে পারবে না এই Only শব্দটি থাকায়। ফলে আপনি প্রতারিত হবেন না।

চেকের পেছনে সব সময় আপনার অ্যাকাউন্ট নম্বর এবং ফোন নম্বর লিখুন। যদি কোনও সমস্যা থাকে, তা হলে ব্যাঙ্কের প্রতিনিধি আপনার সঙ্গে কথা বলে নিতে পারবেন। চেক জমা করার সময় ব্যাঙ্কের ফর্মটি বেশিরভাগ ক্ষেত্রে সেটি ফেলে দেন বহু মানুষ। মনে রাখবেন, আপনি যে ব্যাঙ্কে চেকটি জমা করেছেন তার একমাত্র প্রমাণ। ফলে সেটি সামলে রাখুন।

 

জেকেএস/

আর্কাইভ