• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

খিদে পেটে যে খাবার খেতে বারণ

প্রকাশিত: মে ১৯, ২০২৩, ১২:৪৮ এএম

খিদে পেটে যে খাবার খেতে বারণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বেঁচে থাকতে হলে খেতে হবে। তাই বলে যেকোনো খাবার খাওয়াই ঠিক নয়। পুষ্টিবিদরা বলছেন, যখন আপনার খুব ক্ষুধা লাগবে, তখন সব খাবারই খাবেন না। কারণ এমন কিছু খাবার আছে, যেসব খাবার খেলে খিদে পেটে আপনার ক্ষুধাতো মিটবেই না বরং আরও ক্ষতি হবে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদনে পুষ্টিবিদদের বরাত দিয়ে বলা হয়েছে, এমন কিছু খাবার রয়েছে যেসব খাবার খিদে পেটে খাওয়ার পর আপনার ক্ষুধা না কমে বরং জটিলতা বেড়ে যাবে। তাই খিদে পেটে ওইসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। এসব খাবারের মধ্যে রয়েছে:

১। দই: যখন খিদে লাগবে তখন ক্ষুধা মেটাতে কখনই দই খেতে যাবেন না। ক্ষুধা পেটে দই খাওয়ার পর আপনার খিদে কমবে না, বরং আরও বেড়ে যাবে।

২। ফলের রস: ক্ষুধা মেটাতে দোকান থেকে ঝটপট ফলের রস বা বোতলজাত জুস কিনে খেয়ে নেবেন না। কারণ এসব কাবারে থাকে প্রচুর পরিমাণে চিনি। যা আপনার খিদে না কমিয়ে উল্টো বাড়িয়ে দেবে।

৩। কোমল পানীয়: খিদে মেটাতে অনেকে কোল্ড ড্রিংস খেয়ে থাকেন। যা মোটেও উচিত নয়। কোমল পানীয়তে থাকে চিনি, ক্যালোরি আর  কার্বনডাই অক্সাইড। যা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। তাই যদি খালি পেটে কিংবা ক্ষুধা পেটে এ খাবার খেয়ে নেন তবে আপনার পাকস্থলী ক্ষতিগ্রস্ত হবে।


৪। সিরিয়াল: অনেকেরই সকালে চকোস, মুসলি কিংবা কর্নফ্লেক্স খাওয়ার অভ্যাস রয়েছে। এসব খাবার খাওয়ার পর পেট ভরা অনুভূত হলেও কিছুক্ষণ পরে আপনার পেট খালি হয়ে তা আরও ক্ষুধা বাড়িয়ে দেয়। তাই এসব খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

৫। ভাত: খিদে পেটে অনেকেই প্লেট ভরে ভাত খেয়ে ফেলেন। এতে করে আপনার খিদে ঠিকই মেটে তবে খাওয়ার কিছুক্ষণ পরেই আপনার আবার খিদে পেয়ে যায়। তাই খিদে পেলে ভাত বেশি করে না খেয়ে ভাতের থেকে তরকারি বেশি করে খেতে হবে।


এডিএস/

আর্কাইভ