• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

আমের সঙ্গে খাবেন না যেসব খাবার!

প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৬:৫৯ পিএম

আমের সঙ্গে খাবেন না যেসব খাবার!

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

গ্রীষ্মকাল অনেকের কাছে মধুর হয়ে ওঠে কেবল আমের কারণেই। পাকা আমের সুমিষ্ট স্বাদ আর ঘ্রাণে গরমের তীব্রতা অনেকটাই ভুলে যাওয়া সম্ভব হয়। শুধু স্বাদই নয়, আমের আছে অনেক পুষ্টিগুণও। কিন্তু আম খাওয়ার কিছু সাধারণ নিয়ম আছে। সেসব নিয়ম মেনে না চললেই বিপদ। চলুন জেনে নেওয়া যাক, আম খাওয়ার আগে কোন নিয়মগুলো মেনে চলবেন-

আম ও দই একসঙ্গে খাবেন না: দইয়ের সঙ্গে কখনো আম মিশিয়ে খাবেন না। এই দুই খাবার আলাদা আলাদাভাবে পুষ্টিকর হলেও একসঙ্গে খাওয়া ক্ষতিকর। আমে থাকা কিছু উপাদান দইয়ের সঙ্গে বিক্রিয়া ঘটাতে পারে। যে কারণে শরীরের জন্য ক্ষতিকর উপাদানের তৈরি হয়। বিশেষ করে ত্বকের বিভিন্ন সমস্যার কারণ হতে পারে এটি।

আম খাওয়ার পরে পানি খাবেন না: আম খাওয়ার পরপরই পানি খাবেন না। এতে হতে পারে হজমের সমস্যা। কারণ আমের উপাদানগুলো হজম হয়ে শরীরে মিশতে বেশ সময় লাগে। সেজন্য আম খাওয়ার অন্তত আধ ঘণ্টা পর পানি খান। নয়তো অ্যাসিড হয়ে যেতে পারে।

খাওয়ার আগে ভিজিয়ে রাখুন: আম কিনে আনুন বা নিজেদের গাছের, খাওয়ার আগে কিছু সময় অবশ্যই ভিজিয়ে রাখবেন। কারণ এতে থাকে ফাইটিক অ্যাসিড নামক উপাদান। এই অ্যাসিড শরীরের জন্য ক্ষতিকর। শরীরে নানা প্রক্রিয়ারও সৃষ্টি করতে পারে এই অ্যাসিড। তাই আম খাওয়ার আগে ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন।

রাতের খাবারের পরে আম নয়: রাতের খাবার খাওয়া হয়ে গেলে এরপর আর আম খাবেন না। কারণ আম হলো ভারী ধরনের ফল। এতে ক্যালোরির মাত্রা থাকে অনেকটা বেশি। রাতে খাবার খাওয়ার পরে আম খেলে সেই খাবার হজম করতে সমস্যা হবে, সেইসঙ্গে বাড়তে পারে ওজনও। তাই বিকেলে বা সন্ধ্যায় আম খেতে পারেন, খেতে পারেন দুপুরের খাবারের পরেও। তবে রাতের খাবারের পরে আম খাবেন না।

 

জেকেএস/

আর্কাইভ