• ঢাকা শুক্রবার
    ২১ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

খাদ্যাভ্যাস: নারী-শিশুদের মাঝে বাড়ছে মারাত্মক সব রোগের প্রবণতা

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ১২:৫৯ এএম

খাদ্যাভ্যাস: নারী-শিশুদের মাঝে বাড়ছে মারাত্মক সব রোগের প্রবণতা

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

শুধুমাত্র খাদ্যাভ্যাসের কারণে নারী ও শিশুদের মাঝে মারাত্মক সব রোগের প্রবণতা বেড়েছে ভারতে। পরিবারিক সচেতনতার অভাবে নানা ধরনের মরণব্যাধিতে আক্রান্ত হচ্ছে শিশুরা, যা আগামীতে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করবে বলে আশঙ্কা চিকিৎসকদের।

চকলেট, ফাস্ট ফুড কিংবা জুস, প্রতিদিন কোনো না কোনো কারণে বাইরের এসব খাবার গ্রহণ করছেন হাজার হাজার নারী ও শিশু। এসব খাবার থেকেই তৈরি হচ্ছে গ্যাস্ট্রিক, কিডনি, ডায়াবেটিস, হৃদরোগ এমনকি মরণব্যাধি ক্যান্সারসহ নানা ধরনের জটিল রোগ।

বর্তমানের বহু নবজাতক পৃথিবীতে আসছে এসব জটিল রোগ নিয়েই। এর কারণ হিসেবে খাদ্যাভ্যাস এবং সচেতনতার অভাবকে দায়ী করেছেন বিশেষজ্ঞ চিকিৎকরা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) শিশু দিবস উপলক্ষে উদ্বোধন করা হয় ডিসান বেসরকারি হাসপাতালের। শহরের সবচেয়ে বড় এই চিকিৎসা পরিষেবা কেন্দ্রে এসে সেবা নেন প্রচুর সংখ্যক বাংলাদেশি রোগীও। তাই নারী ও শিশু বিষয়ক সমস্যায় বাংলাদেশের রোগীদের ক্ষেত্রে হাসপাতালটি বড় ভূমিকা রাখতে পারবে বলে মনে করেন হাসপাতালের কর্ণধার সজল দত্ত।

এদিকে, বাংলাদেশে প্রায় পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগে বৃহত্তম একটি চিকিৎসাকেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে ডিসান হাসপাতাল কর্তৃপক্ষ। বর্তমানে কলকাতা ও শিলিগুড়িতে হাসপাতালের দুটি শাখায় এক হাজার শয্যার চিকিৎসা নিশ্চিত করেছেন তারা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ