• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
খরচ বাড়ায় এবার হজের আগ্রহে ভাটা দেখা দিয়েছে।

তৃতীয় দফায় বাড়ল হজ নিবন্ধনের সময়

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০১:৫০ এএম

তৃতীয় দফায় বাড়ল হজ নিবন্ধনের সময়

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দুই দফায় সময় বাড়িয়েও কাঙ্ক্ষিত হজযাত্রী না পেয়ে নিবন্ধনের সময় তৃতীয় দফায় আরও নয় দিন বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। বর্ধিত এই সময়সীমা শেষ হবে ১৬ মার্চ। এর পরে আর সময় বাড়ানো হবে না বলে মন্ত্রণালয় জানিয়েছে।
বিশ্বের মুসলমানদের বার্ষিক সম্মিলন হজ এবার হতে পারে ২৭ জুন। বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন, যা সৌদি আরব ঠিক করে দিয়েছে।
গত ৮ ফেব্রুয়ারি সরকারি ও বেসরকারিভাবে হজে যাওয়ার নিবন্ধন কার্যক্রম শুরু হয়, যা ২৩ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল। তবে কোটা পূরণ না হওয়ায় প্রথম দফায় সময় বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ঠিক করা হয়েছিল। তাতেও কোটা পূরণ না হওয়ায় দ্বিতীয় দফায় সময় ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়।
এখন তৃতীয় দফায় ৯ দিনের জন্য সময় বাড়িয়ে আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করল ধর্ম মন্ত্রণালয়, যাকে ‘শেষ ও চূড়ান্ত’ বলা হচ্ছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধনের সর্বশেষ ক্রমিক পূর্বের সিরিয়াল বহাল রেখে ৪৫,৬৯৫ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধনের সর্বশেষ ক্রমিক পূর্বের সিরিয়াল বহাল রেখে ৮,৮৬১৯০ পর্যন্ত নির্ধারণ করা হল। কোটা পূরণ হওয়ার সাথে সাথে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।
বর্তমানে হজে যেতে হলে প্রথম ধাপে প্রাক-নিবন্ধন করতে হয়। সারা বছরই এই প্রাক-নিবন্ধন করা যায়, যেটি সম্পন্ন করলে একটি নম্বর দেওয়া হয়। ধারাবাহিকতা রক্ষা করে সেই নম্বর হজের জন্য নির্বাচিত হলে তা এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। এবার সরকারি ব্যবস্থাপনায় হজে খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।
এই অঙ্ক গত বারের চেয়ে দেড় থেকে দুই লাখ টাকা বেশি। যা দেখে হজের ইচ্ছা পূরণ করতে পারছেন না বলে অনেকেই জানিয়েছেন। হজ গমনেচ্ছু কমে যাওয়ার কথা হজ এজেন্সিগুলো জানালেও ধর্মমন্ত্রী ফরিদুল হক খান আশাবাদী, শেষ পর্যন্ত বাংলাদেশ থেকে হজের কোটা পূরণ হবে।

 

আরিয়ানএস/

আর্কাইভ