• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

যমুনা নদীকে ছোট করা প্রকল্পের নথি এখন হাইকোর্টে

প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০৮:৫০ পিএম

যমুনা নদীকে ছোট করা প্রকল্পের নথি এখন হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যমুনা নদীকে ছোট করা সংক্রান্ত প্রকল্পের যাবতীয় নথি হাইকোর্টে পাঠিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

রোববার (১০ জুন) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলাম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এসব নথি দাখিল করা হবে। সংশ্লিষ্ট আইনজীবী সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গত ১১ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘যমুনা নদী ছোট করার চিন্তা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে রিট করে।

এই পরিপ্রেক্ষিতে গত ২৮ মে যমুনা নদীকে ছোট করার প্রজেক্ট ফাইল তলব করেন হাইকোর্ট। ১০ দিনের মধ্যে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে (পাউবো) এ-সংক্রান্ত সব নথি আদালতে দাখিল করতে বলা হয়।


এমন প্রেক্ষাপটে পাউবো থেকে আজ নথিপত্র হাইকোর্টে পাঠানো হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, যমুনা নদী প্রতিবছর বড় হয়ে যাচ্ছে। বর্ষার সময় নদীটি ১৫ থেকে ২০ কিলোমিটার হয়ে যায়। এত বড় নদীর প্রয়োজন নেই। তাই এটির প্রশস্ততা সাড়ে ৬ কিলোমিটার সংকুচিত করা হবে।

সংকুচিত করার এই প্রকল্প বাস্তবায়নে খরচ ধরা হয়েছে এক হাজার ১০৯ কোটি ৯৫ লাখ টাকা। বিশ্বব্যাংকের কাছ থেকে ঋণ নেয়া হবে ৮৯৬ কোটি ৩৭ লাখ টাকা আর বাংলাদেশ সরকার দেবে ২১৩ কোটি ৫৮ লাখ টাকা। বাস্তবায়ন মেয়াদ ধরা হয়েছে চলতি বছর থেকে ২০২৬ সাল পর্যন্ত।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ