• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ইসির নিবন্ধন পেতে যাওয়া বিএনএম-এর বিরুদ্ধে অভিযোগ

প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩, ০৮:১৩ পিএম

ইসির নিবন্ধন পেতে যাওয়া বিএনএম-এর বিরুদ্ধে অভিযোগ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে যাওয়া দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে।

দলটির ২০টি উপজেলার সঠিক তথ্য পাওয়া যায়নি দাবি করে আইনজীবী আবু নাসের খান এ অভিযোগ জমা দেন।

রোববার (২৩ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিব জাহাংগীর আলম বরাবর লিখিত এই অভিযোগ জমা দেন তিনি।

এর আগে নিবন্ধন পেতে যাওয়া আরেক দল বাংলাদেশ সুপ্রীম পার্টির (বিএসপি) চেয়ারম্যানের বিরুদ্ধে পারিবারিক সম্পত্তি দখলের অভিযোগ জমা দেন তার আপন ছোট ভাই।

ইসির নিবন্ধন পেতে ৯৩টি রাজনৈতিক দল আবেদন করলেও তিন দফার ছাঁকুনি শেষে গত ১১ এপ্রিল প্রাথমিক বাছাইয়ে টিকে যাওয়া ১২টি দলের তালিকা প্রকাশ করেছিল আউয়াল কমিশন। এরপর গত রোববার এক ডজন দল থেকে মাত্র ২টি দলের নাম প্রকাশ করে কমিশন।

আগামী ২৬ জুলাইয়ের মধ্যে কারো দাবি আপত্তি জমা দেয়ার নির্দেশ দেয় সাংবিধানিক এ সংস্থা। দাবি আপত্তি শেষে এ দুই দলের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে কমিশন। তবে এর মধ্যেই দুটি দলের বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে।

আবু নাসের খান তার লিখিত অভিযোগে জানান, মাঠ পর্যায়ের যাচাই-বাছাইতে ‍‍`বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন ‍‍`বিএনএম‍‍` দলটির ৮০টি উপজেলার তথ্য সম্পূর্ণ ঠিক পাওয়া গেছে এবং ২০টি উপজেলা/থানার সম্পূর্ণ সঠিক তথ্য পাওয়া যায়নি।

এরপর তিনি সাংবাদিকদের বলেন, নিবন্ধনের জন্য আবেদনকারী দল বিএনএম-এর বিষয়ে আমরা আপত্তি দাখিল করেছি। রাজনৈতিক দল বিধিমালা-২০০৮ এবং গণ প্রতিনিধিত্ব আদেশ ও সংবিধান অনুযায়ী কার্যাবলী পরিচালনায় ইসি ব্যর্থ হয়েছে। যে দুটি দল বিএসপি ও বিএনএম-কে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তাদের শতভাগ তথ্যের ভিত্তিতে নিবন্ধন দেওয়ার কথা বলেছে ইসি।

তিনি বলেন, দলটির দেওয়া ২০টি উপজেলার তথ্যে গড়মিল রয়েছে। এক্ষেত্রে আইন ও বিধি কঠোরভাবে প্রয়োগ হয়নি।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, ২৬ জুলাই পর্যন্ত আপত্তি জানানোর সময় আছে। আরও অভিযোগ আসতে পারে। আমরা কাউকে চূড়ান্তভাবে নিবন্ধন দিইনি। সব অভিযোগের শুনানি হবে। অভিযোগ প্রমাণিত হলে নিবন্ধন পাবে না। আর প্রমাণিত না হলে নিবন্ধন পাবে।

 

জেকেএস/

আর্কাইভ